ব্যাঙ্কে চেক লেনদেনের ক্ষেত্রে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি নাহলে নিমেষেই হয়ে যেতে পারে টাকা হাবিস

আপনি কী ব্যাঙ্কে সবসময়ই টাকা চেকে লেনদেন করছেন? তবে ভীষণ সাবধান! যত দিন যাচ্ছে বেড়ে চলেছে চেক প্রতারণার সংখ্যা। রিজার্ভ ব্যাঙ্কের গাইড লাইন না মেনে চলায় প্রায় প্রতিদিনই সমস্যার মুখে পড়তে হচ্ছে গ্রাহকদের।

তাই আপনি চেক ব্যবহার করার আগে অবশ্যই মেনে চলুন এই কয়েকটি বিষয়।

আপনি কী সাদা চেকে সই করে দিচ্ছেন?

খুব সাবধান! কখনও ভুলেও প্রিয়জনকে বিশ্বাস করেও এই কাজ করবেন না। চেক কাউকে দেবার আগে যাকে চেক দিচ্ছেন তার নাম সবসময় ভালো করে যাচাই করুন। সেখানে টাকার সংখ্যা ও তারিখ লিখে দিন। কোনদিন ভুলেও সাদা চেকে সই করবেন না। যখন চেকে লিখবেন তখন একটা পেনের কালি ব্যবহার করুন। কখনওই যেন দুই রকম কালি ব্যবহার করবেন না।

অচল চেকে কাটাকুটি করে দিন….

অনেক ক্ষেত্রে চেকে কিছু ভুলভাল লেখার কারণে সেই চেক বাতিল করে দেওয়া হয়। সেক্ষেত্রে চেকটিকে ক্রস বা কাটাকুটি করে দিন। যাতে কেউ আপনার চেক নিয়ে অসৎ কাজে ব্যবহার করতে না পারেন। এই বিষয়টা সবসময় মাথায় রাখুন।

সংখ্যা লেখার পর কোন জায়গা ফাঁকা রাখবেন না….

চেক জমা দেওয়ার সময় কোন সাদা জায়গা রাখবেন না। যদি খালি জায়গা থেকে যায় সেক্ষেত্রে সেখানে দাগ কেটে দিন। মাথায় রাখবেন যেকোন জায়গায় চেক সাক্ষর করবেন না। একবার লেখা হয়ে গেলে সেই চেকে কখনওই দুবার লিখবেন না।

চেক বাতিলের সময় সতর্ক থাকবেন….

যখন আপনি চেক বাতিল করবেন সেক্ষেত্রে মাথায় রাখবেন MICR band আপনাকে ছিঁড়ে ফেলতে হবে। পুরো চেক জুড়ে Cancel লিখে তবেই চেক হাতছাড়া করুন। এই বিষয়টি মাথায় রাখবেন।

বাতিল চেকের সমস্ত বিবরণ আপনার কাছে রাখবেন….

যদি কখনও কাউকে আপনি চেক দেন সেক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে সেই চেকের বিবরণ আপনাকে নিজের কাছে রাখতে হবে। এছাড়া নিজের চেকবই সবসময় নিজের আশেপাশে সুরক্ষিত জায়গায় রাখুন।