মোদি সরকার ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো মজবুত করতে করে দিলেন এমন কিছু। যা দেখে আপনিও বলবেন…

সমস্ত ভারতবাসীর জন্য সুখবর হলো, ভারত প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো মজবুত করে ফেলল। শুক্রবার রাশিয়ার সঙ্গে রাজধানীর হায়দরাবাদ হাউসে এস-400 আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি স্বাক্ষর করে নিল ভারত। পুতিনের দেশের সঙ্গে নয়াদিল্লির এই ধরনের চুক্তি স্বাক্ষর হওয়ার ফলে ট্রাম সরকারকে অনেকটাই অস্বস্তিতে ফেলে দিল বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে নয়াদিল্লি কে ছাড় দেওয়া হবে না বলে আগেই সর্তকতা জারি করেছিলেন ট্রাম্প কিন্তু ট্রাম্পেট সতর্কতা কে উপেক্ষা করে 500 কোটি ডলারের এই চুক্তিতে ভারত কিছুটা সুরক্ষিত থাকবে।

এদিন প্রতিরক্ষা চুক্তি ছাড়াও আরো পুরিটি বিষয়ে চুক্তি স্বাক্ষর করেছে ভারত। নয়া দিল্লির কূটনৈতিক এবং প্রতিরক্ষা দপ্তরের বিশেষজ্ঞরা মনে করেছেন বিশেষ কয়েকটি জরুরি অবস্থায় এই চুক্তি কিনতে হয়েছে ভারতকে।

প্রথমত, চীন এবং পাকিস্তানকে উপযুক্ত জবাব দিতে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা টিকে না খুবই জরুরি ছিল। চিন ও রাশিয়াকে উপেক্ষা করে জার্মানি থেকে ভারত এস-400 কেনেন।

দ্বিতীয়ত, সম্প্রতি ডোনাল ট্রাম পাকিস্তানের উপর চাপ বাড়ানোর ফলে রাশিয়ার সঙ্গে নৌবাহিনী সমঝোতা চুক্তি করে নিয়েছে ইসলামাবাদ। এই সময় ভারতের সাথে রাশিয়ার বহু পুরানো সম্পর্ককে আরও মজবুত করার চেষ্টা করা।গত কয়েকবছরে মোদি সরকার পুতিনের সঙ্গে সম্পর্ক বাড়িয়ে গেছেন।

তৃতীয়, চীনকে আটকাতে নয়াদিল্লিকে পাশে চাইছেন আমেরিকা। কিন্তু রাশিয়া ইরানের মতো ভারতের বন্ধু দেশ গুলির সামরিক ব্যবস্থা ক্রিম বা তেল কিনতে গেলে আট খাচ্ছেন তারা। ফলে এই দরকষাকষিতে তাদের কাছে মাথা না নোয়াতে ক্ষমতা বাড়াতে চলেছে ভারত। তাই জার্মানি থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটি 500 কোটি ডলারে কেনেন।

Related Articles

Close