আগামী মঙ্গলবার দিন পর্যন্ত জারি থাকবে নিম্নচাপ, বাংলার এই জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা…

দক্ষিণবঙ্গে টানা মঙ্গলবার পর্যন্ত বৃষ্টিপাত হতে চলেছে।শনিবার বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কম হলেও রবিবার থেকে আবারও বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। এবং সোম মঙ্গলবার দিন দক্ষিণবঙ্গ জুড়ে নিবিড় বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে এক টানা বৃষ্টিতে বাড়বে দক্ষিণবঙ্গের বিভিন্ন নদীগুলির জলস্তর।আর রবিবার দিন নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলাগুলোতে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে যার ফলে সর্তকতা জারি করা হয়েছে সমুদ্র সৈকত গুলিতে এমনটাই পূর্বভাস হাওয়া দপ্তর এর।

 

এ মুহূর্তে একের পর এক নিম্নচাপের প্রভাব সক্রিয় মৌসুমী অক্ষরেখার সুস্পষ্ট নিম্নচাপ আর ও পশ্চিমের শহরে ধীরে ধীরে পূর্ব মধ্য প্রদেশ ও উত্তর ছত্রিশগড় এলাকায় অবস্থান করছে। তবে ক্রমশ দুর্বল হয়ে এটি আরও পশ্চিম মধ্য প্রদেশের দিকে সরে যাবে বলে অনুমান করা হচ্ছে।রবিবার দিন নতুন করে আবারো একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। যার ফলে জোড়া নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত চলবে বৃষ্টিপাত।

তবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে আগামী মঙ্গলবার দিন পর্যন্ত, কিছু কিছু জায়গাতে আবার অতি ভারী বৃষ্টিপাতের ও সম্ভাবনা রয়েছে। শনিবার দিন সকাল দিকে একাধিক জায়গাতে হালকা বৃষ্টিপাত হলেও যত সময় বাড়বে, বিকেলের দিকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে যার মধ্যে নাম রয়েছে পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ 24 পরগনা,কলকাতা, উত্তর 24 পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম জেলার।তবে আগামী সোমবার দিন নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আর উপকূলীয় জেলাগুলোতে বইবে ঝড়ো হাওয়া।

ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে উপকূলের জেলা এবং পশ্চিমে জেলাগুলিতে যাদের মধ্যে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ 24 পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, হাওড়া ঝারগ্রাম এবং হুগলিতে।আর আগামী মঙ্গলবার দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়া জেলাতে।হবে এক্ষেত্রে উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হল সেখানে কিন্তু ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।