কেন্দ্রের তরফে করোনার ভ্যাকসিন নেওয়ার নিয়মে এসেছে নতুন পরিবর্তন, এবার থেকে

করোনা পরিস্থিতি সামলানোর জন্য প্রয়োজন করোনা টিকা করন। করোনা টিকা করন করার জন্য কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছিল যে ভারতবর্ষের টিকা নেওয়ার আগে কোইন অ্যাপে (CoWin) রেজিস্ট্রেশন করতে হবে। গত মঙ্গলবার এই নিয়মের বদল এনেছে কেন্দ্র সরকার। বলা হয়েছে এখন থেকে টিকা নিতে গেলে আর অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে না।

গ্রাম্য এলাকার মানুষজন অনলাইনে টিকার জন্য নাম রেজিস্ট্রেশন করতে গিয়ে নানান সমস্যায় পড়ছেন। এই সমস্যার কথা মাথায় রেখেই এই নিয়মের পরিবর্তন করা হয়েছে। কিন্তু সরকার জানিয়েছে ১৮ বছরের উর্ধ্বে মানুষজনকে করোনা টিকার জন্য আর অনলাইনে নাম নথিভূক্ত করার প্রয়োজন নেই। ‘ওয়াক-ইন’ এর মাধ্যমেই চলবে ভারতের টিকাকরণ কর্মসূচি।

করোনার সংক্রমণকে রোধ করার জন্য পশ্চিমবঙ্গ সরকার একটি অ্যাপ নিয়ে এসেছে। CVR নামে এই অ্যাপের সাহায্যে পশ্চিমবঙ্গ বাসীরা টিকার স্লট বুক করতে পারবেন।ভ্যাকসিনের সমস্যা মেটানোর জন্যই এই অ্যাপের উদ্ভাবন ঘটানো হয়েছে। এই অ্যাপে প্রবেশ করলেই 8335999000 এই নম্বর দেখা যাবে। এই অ্যাপের উদ্বোধন করেছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

করোনা থেকে বাঁচার জন্য চিকিৎসক মহল থেকে টিকা নেওয়ার উপর জোর দেওয়া হয়েছে। কিন্তু মানুষের মনে এখন প্রশ্ন জেগেছে টিকা নেওয়ার পর কি মানুষ নিরাপদ? কারণ করোনা ভ্যাকসিন নেওয়ার পরও মৃত্যু হয়েছে এক ৬৮ বছর বয়সী বৃদ্ধের। anaphylaxis এর জেরে তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ন্যাশনাল AEFI কমিটির চেয়ারপার্সন ডা. এন কে অরোরা বলেছেন, ‘ভ্যাকসিন নেওয়ার পর এই প্রথম মৃত্যু ঘটল। যেখানে আমরা দেখলাম, anaphylaxis-এ মৃত্যু হয়েছে’।