হাতে রয়েছে মাত্র দুটো দিন, তার মধ্যেই করুন নাম নথিভুক্তকরণ! মিলবে এককালীন ৪০০০ টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে

করোনাকালে কেন্দ্র সরকার কৃষকদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। কৃষকদের ২০০০ টাকা করে দেওয়ার ব্যবস্থা করেছে। যে সমস্ত কৃষকরা এখনো কৃষক সম্মান নিধি প্রকল্পের জন্য রেজিস্ট্রেশন করাননি তারা দ্রুত রেজিস্ট্রেশন পদ্ধতি সমাপ্ত করুন কারণ এই প্রকল্পের রেজিস্ট্রেশন পদ্ধতি শেষ দিন হল 30 শে জুন।

30 শে জুনের মধ্যেই এই প্রকল্পের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হলে জুলাই মাসের মধ্যে কৃষকরা তাদের অ্যাকাউন্টে ২ তো কিস্তির টাকা পেয়ে যাবেন। ইতিমধ্যেই দেশের ৯ কোটি কৃষকদের অ্যাকাউন্টে কেন্দ্রের কৃষক সম্মান নিধি প্রকল্পের অষ্ঠম কিস্তির ২ হাজার করে টাকা ঢুকেছে বলে এক সূত্র মারফত খবর পাওয়া গেছে।

এই প্রকল্পের আবেদন পদ্ধতি:—

এই প্রকল্পের আবেদন করতে হবে ওয়েবসাইটের মাধ্যমে। প্রথমেই আপনি লগইন করুন pmkisan.gov.in। তারপর ওই ওয়েবসাইটে আপনার আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করুন। সমস্ত নথি আপলোড করুন। আপনার সমস্ত নথি খতিয়ে দেখে আপনাকে অনুমোদন দেবে প্রশাসন। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটিকে খতিয়ে দেখার পর আপনি যদি যোগ্য কৃষক হন তবে আপনার অ্যাকাউন্টে এই প্রকল্পের টাকা পৌঁছে যাবে।

কারা এই প্রকল্পের বাইরে থাকবেন—

১) প্রাতিষ্ঠানিক জমির মালিকরা।

২) কৃষকরা ব্যাক্তিরা যদি সাংবিধানিক পদে অধিষ্ঠিত থাকেন।

৩) বর্তমান ও প্রাক্তন মন্ত্রী, সাংসদ, বিধায়ক, কাউন্সিলের সদস্য, মেয়র, জেলা পঞ্চায়েতের চেয়ারপার্সনরা এই প্রকল্পের আওতায় আসতে পারবেন না।

৪) কেন্দ্র ও রাজ্যস্তরের বিভিন্ন আধিকারিকরা।

৫) কেন্দ্র ও রাজ্যের বেতনভুক কর্মচারীরা এ প্রকল্পে শামিল হতে পারবেন না। তবে গ্রুপ ডি ও ক্লাস ৪ পদের কর্মীরা আবেদন করতে পারবেন।

৬)যে সমস্ত ব্যক্তিরা ১০ হাজার টাকা বা তার বেশি পেনসন পান।

৭) যে সমস্ত কৃষকরাগত বছর আয়কর দাখিল করেছেন তারা এই প্রকল্পের আওতায় আসতে পারবেন না।

৮) চিকিৎসক, ইঞ্জিনিয়ার, আইনজীবী ও চার্টার অ্যাকাউন্টেন্ট পেশার সাথে যুক্ত ব্যক্তিরা এই প্রকল্পের নাম লেখাতে পারবেন না।