হাতে রয়েছে আর মাত্র কয়েকটা দিন! আগামী ২৭ শে সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে একাধিক স্মার্টফোন

২৭ শে সেপ্টেম্বর থেকে বেশকিছু নতুন নিয়ম আনতে চলেছে গুগল ।এবার থেকে বেশকিছু অ্যাপ পুরনো অ্যান্ড্রয়েড ফোনে আর সাপোর্ট করবে না। ২৭শে সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার নতুন নিয়ম অনুযায়ী গুগল এর তরফ থেকে বলা হচ্ছে যে পুরনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে Drive, YouTube, Gmail এই অ্যাপগুলি আর সাপোর্ট করবে না। আপনি যদি এখনো পুরনো অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন তাহলে এখনই সতর্ক হয়ে যান। তার কারণ ২৭শে সেপ্টেম্বর এর পর থেকে আপনার পুরনো অ্যন্ড্রয়েড ফোনে গুগল ড্রাইভ, জিমেইল, ইউটিউব, গুগল একাউন্ট আর ব্যবহার করা যাবে না । এমনটাই জানা যাচ্ছে গুগল এর তরফ থেকে। সম্প্রতি গুগলের তরফ থেকে এই নতুন নিয়ম ঘোষণা করার পর কার্যত চিন্তায় পড়ে গেছেন পুরনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা। তার কারণ সেপ্টেম্বর মাস সত্যিই খারাপ হতে চলেছে পুরনো অ্যন্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের কাছে। কারণ কার্যত এই ধরনের অ্যাপগুলি যদি স্মার্ট ফোনে সাপোর্ট না করে তাহলে পুরোনো অ্যান্ড্রয়েড ফোন কার্যত অকেজো হতে চলেছে। যদি এই অ্যাপগুলি ফোনে সাপোর্ট না করে তাহলে ফোনটি অকেজো একটি বক্সে পরিণত হবে এবং এই দিনটি খুব শীঘ্রই আসতে চলেছে বলে মনে করা হচ্ছে ।

তবে এই পরিস্থিতি থেকে বেরোনোর জন্য অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা ফোনটি আপডেট করা অথবা নতুন ফোন কেনা ছাড়া আর কোন অপশন নেই । গুগল এর তরফ থেকে যে সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে এই সমস্ত অ্যাপগুলি সাপোর্ট করা যাবেনা তারমধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ভার্সন ২. ৩.৪ অথবা এর থেকে কম ভার্সন। সংস্থার তরফ থেকে পরিষ্কার জানিয়ে দেয়া হয়েছে অ্যান্ড্রয়েড ফোনে যদি গুগল সার্ভিস পেতে চান তাহলে ফোনে অ্যান্ড্রয়েড ভার্সন ৩. ০ হতে হবে।

তাহলে পরিষ্কার বোঝা যাচ্ছে ইউজাররা যদি ফোনে এন্ড্রয়েড ভার্সন ৩. ০ না থাকে তাহলে ওই স্মার্টফোনে গুগল ড্রাইভ ,জিমেইল ,ইউটিউব, গুগল একাউন্ট এ সমস্ত অ্যাপ গুলি ব্যবহার করা যাবে না কার্যত সাপোর্ট করবে না ওই ফোন। তবে এখনই অতটা চিন্তার কোন কারণ নেই ইউজারদের । কারণ গুগলের তরফ থেকে জানানো হচ্ছে অল্টারনেটিভ উপায় হিসাবে যে সমস্ত ইউজাররা এখনো পুরনো ভার্সন ব্যবহার করছেন তারা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন।

২৭শে সেপ্টেম্বর থেকে যে নতুন নিয়ম লাগু করা হবে তাতে বলা হচ্ছে অ্যান্ড্রয়েড ২. ৩.৭ বা এর থেকে কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে আর গুগল একাউন্ট লগ ইন করা যাবে না । যেই যেই এন্ড্রয়েড ভার্সন গুলি এর মধ্যে পড়ছে সেগুলি হল এন্ড্রয়েড ভার্সন ১. ০,১.১,১.৫ কাপকেক, ১৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফোয়ো এবং ২.৩ জিঞ্জারব্রেড। একটি ই-মেইল এর মাধ্যমে গুগল এর তরফ থেকে এ কথা জানানো হয়েছে।

নতুন নিয়ম লাভ করার আগেই গুগোল এর তরফ থেকে একটি ইমেইল মাধ্যম ইউজারদের সতর্ক করে দেওয়া হয়েছে যাতে তারা তাদের পুরনো অ্যান্ড্রয়েড ফোন আপডেট করে নেয় 2 সেপ্টেম্বর এর পর থেকে পুরনো এন্ড্রয়েড ভার্সন এর ফোনগুলোতে এই অ্যাপগুলি খোলার জন্য অর্থাৎ ইউটিউব জিমেইল গুগোল একাউন্ট ইত্যাদি লগইন করার সময় ” USERNAME OR PASSWORD ERROR ” দেখাবে।

ইউজাররা অন্য ফোন থেকে নতুন অ্যাকাউন্ট খুললে, বা নতুন অ্যাকাউন্ট দিয়ে লগইন করলে অথবা ফ্যাক্টরি রিসেট করলে প্রতিটা ক্ষেত্রেই এই একই মেসেজ দেখাবে । সে ক্ষেত্রে গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলালেও একই এরর মেসেজ দেখাবে। তবে পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন এর ডিভাইস সেটিং থেকে লগইন করা না গেলেও ব্রাউজারের মাধ্যমেই অ্যাকাউন্ট অ্যাক্সেস করা যাবে একথা গুগল আগেই জানিয়ে দিয়েছে।