বাজারে আসতে চলেছে বিশ্বের সবচেয়ে ছোট ও সস্তা বিদ্যুতিক গাড়ি, একচার্জে দৌড়বে ৩০৫ কিলোমিটার

বৈদ্যুতিক যানবাহন ধীরে ধীরে বিশ্বব্যাপী প্রধান গাড়ির বাজারে জায়গা করে নিচ্ছে এবং কমপ্যাক্ট বৈদ্যুতিক গাড়ি গুলি ক্রেতাদের কাছ থেকে বিশেষ মনোযোগ পেয়েছে কারণ এগুলি তুলনামূলকভাবে সস্তা এবং রক্ষণাবেক্ষণে সহজ। চীনা গাড়ি নির্মাতা উলিং হংগুয়াং (Wuling HongGuang) ইদানীং তার কম্প্যাক্ট অফার মিনি ইলেকট্রনিক ভেইকেল এর জন্য বেশ আলোচনায় রয়েছে এবং ওয়া এখন কোম্পানি আবার এটিকে শিরোনামে নিয়ে আসছে, ধন্যবাদ তার নতুন বৈদ্যুতিক গাড়ি ন্যানো কে।

অনেক ভারতীয়রা এই নাম ‘টাটা মোটরস’ এর ক্ষুদ্রতম উৎপাদন গাড়ির সাথে যুক্ত করেছে, ভেবেছেন এটি ‘টাটা মোটরস’ এর গাড়ি, কিন্তু আসলেই সেরকম নয়, এই গাড়ির নির্মাতা চীনের উলিং হংগুয়াং (Wuling HongGuang) । উলিং ন্যানো বিশ্ব তে সবচেয়ে ছোট বৈদ্যুতিক গাড়ি বলে জানা গেছে। ২০২১ তিয়ানজিন ইন্টারন্যাশনাল অটো শো -তে উপস্থাপিত, গাড়িটি দেখতে একই কোম্পানি দ্বারা তৈরি বাওজুন ই-২০০ এর মতো। একটি শহরে ব্যবহার করার জন্য ডিজাইন করা, গাড়ির চার মিটারের কম টার্নিং ব্যাসার্ধ রয়েছে এবং কেবলমাত্র দুজন লোক বসতে পারে। 

গাড়িটি ১,৫২৬ মিমি প্রশস্ত, ১,৬১৬ মিমি লম্বা এবং ২,৪৯৭ মিমি বড়ো, যা এটি টাটা ন্যানো এর চেয়ে ছোট করে তোলে।এই ইলেকট্রনিক ভেইকেল্ (EV) তে একটি ৩৩ পি এস (33পস) বৈদ্যুতিক মোটর পায় যা সর্বোচ্চ ৮৫ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে, যার সর্বোচ্চ গতি ১০০ কিমি/ঘন্টা। একটি মোটর একটি IP67 লিথিয়াম-আয়ন ব্যাটারি থেকে ২৮ kWh ক্ষমতা ধারণ করে। ব্যাটারি টি বসার জায়গার নিচে রাখা হয়। কোম্পানির মতে, নিয়মিত ২২০-ভোল্টের ঘরোয়া সকেট ব্যবহার করে ১৩.৫ ঘন্টার মধ্যে ব্যাটারি চার্জ করা যায় এবং ৬.৬ কিলোওয়াট এসি (অল্টারনেটিং কারেন্ট) অ্যাডাপ্টার এর সাহায্যে এটি মাত্র ৪.৫ ঘন্টার মধ্যে চার্জ করা যায়। কোম্পানি আরও দাবি করে যে গাড়িটি এক চার্জে ৩০৫ কিমি পর্যন্ত যেতে পারে।

যখন নিরাপত্তার কথা আসে, উলিং (Wuling HongGuang) বলেন, গাড়িটি একটি ইনসুলেশন ফল্ট অ্যালার্ম এবং ব্যাটারি এর জন্য শর্ট সার্কিট সুরক্ষা পায়। ইভি ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, ইলেকট্রনিক ব্রেক-ফোর্স ডিস্ট্রিবিউশন, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম এবং রিভার্সিং রাডার ও পায়। বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে, এটি একটি কীলেস এন্ট্রি সিস্টেম এবং ৭ ইঞ্চি এর একটি ডিসপ্লে পায়।