গ্রামের পরিকাঠামোর উন্নয়ন করে তুলতে বিশ্বব্যাংক রাজ্যকে দিতে চলেছে 350 কোটি টাকা…

প্রতিটি গ্রামে পরিকাঠামো কে আরো উন্নত করে তুলতে রাজ্যকে 350 কোটি টাকা দিতে চলেছে বিশ্ব ব্যাঙ্ক। এই টাকায় মাধ্যমে গ্রাম পঞ্চায়েত ভবনে মহিলাদের শৌচালয়, পানীয় জলের ব্যবস্থা করা হবে। এছাড়া এই অর্থ দিয়ে গ্রামের রাস্তা, কালভার্ট, বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহ, শৌচাগার তৈরির মতো কাজ করা হবে বলে জানানো হয়েছে।যেমন কী আপনারা জানেন গ্রাম পঞ্চায়েত সশক্তিকরণের জন্য বিশ্ব ব্যাঙ্ক টাকা দিয়ে থাকে।

অন্যান্য রাজ্যের তুলনায় এই রাজ্যে এই প্রকল্পে ভাল কাজ হয়েছে। 2017 সাল থেকেই বিশ্ব ব্যাঙ্ক এই টাকা দিয়ে আসছে। ইতিমধ্যে 2 দফায় 500 কোটি টাকা দিয়েছে। সেই টাকায় ঠিকমতো কাজ হওয়ায় বিশ্ব ব্যাঙ্ক খুশি। তাই তৃতীয় দফায় 350 কোটি টাকা বরাদ্দ করেছে বিশ্ব ব্যাঙ্ক।এর আগেই বিশ্ব ব্যাঙ্কের টাকায় গ্রাম পঞ্চায়েতে বাড়ি তৈরি করা হয়েছে। এছাড়া বসানো হয়েছে কম্পিউটার, পঞ্চায়েত কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

3 হাজার 229 টি গ্রাম পঞ্চায়েতের উন্নয়নে এই অর্থ খরচ হবে। চলতি মাসেই পঞ্চায়েত দপ্তরের হাতে এই অর্থ চলে আসবে। তারপরই সব গ্রাম পঞ্চায়েত থেকে কী কী ধরনের কাজ হবে তার রূপরেখা চেয়ে পাঠানো হবে। ইতিমধ্যেই স্বচ্ছতার সঙ্গে সব কাজ করার জন্য গ্রাম পঞ্চায়েতগুলিকে নির্দেশ পাঠানো হয়েছে।দর পত্রের মাধ্যমে সব কাজ করতে হবে। কাজ কতটা হয়েছে তার ছবি তুলে পাঠাতে হবে সেখানে এই ভাবে রাখা হবে নজরদারি। তবে এখানেই শেষ নয় এই কাজের সুফল মানুষ ঠিকমতো পাচ্ছেন কিনা তা জেলা প্রশাসনকে দেখতে দায়িত্ব দেওয়া হয়েছে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close