হাড় কাঁপানো কনকনে ঠাণ্ডায় কাঁপতে চলেছে গোটা বাংলা, আগামী ৪৮ ঘণ্টা একাধিক জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস

সকাল থেকেই আকাশের মুখ ভার। কয়েক দফায় বৃষ্টি ইতিমধ্যেই হয়েছে। শনিবারের তুলনায় তাপমাত্রাও কমেছে। সারাদিন এই অবস্থা চলবে দক্ষিণবঙ্গে। তবে কিছু এলাকায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সোমবার থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর…

উত্তরবঙ্গের আবহাওয়া সম্পর্কে জানুন :-

16 ই নভেম্বর অর্থাৎ মঙ্গলবার সকালে মালদা এবং দক্ষিণ দিনাজপুর জেলা ছাড়া উত্তরবঙ্গের সমস্ত অঞ্চলে আগামী 48 ঘন্টা শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। রবিবার মালদায় কিছুটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী পাঁচ দিনেও রাতের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া সম্পর্কে জানুন :-

আজ সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী ৭২ ঘণ্টায় অর্থাৎ ১৮ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেদিনীপুরের দুই জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং ঝাড়গ্রাম, বর্ধমান, বীরভূম ও নদিয়াতেও হতে পারে বৃষ্টি।এসব জেলায় আবহাওয়া দফতরের পক্ষ থেকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে সোমবারের পর পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। তবে, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের উপকূলীয় জেলাগুলিতে আগামী ২৪ ঘন্টা পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।আগামী দুই রাত তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন না হলেও দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৪ ডিগ্রি কম থাকতে পারে। তবে এর পর রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি কমতে পারে।

কলকাতার আবহাওয়া সম্পর্কে জানুন :-

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টি বা বজ্রপাত হতে পারে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ এবং ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে।

আবহাওয়া দফতরের মতে, একটি অক্ষরেখা তামিলনাড়ু থেকে অন্ধ্রপ্রদেশ এবং উড়িষ্যা থেকে পশ্চিমবঙ্গের উপকূল পর্যন্ত বিস্তৃত। যার কারণে উপকূলীয় জেলাগুলোতে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে। ১৫ নভেম্বর পর্যন্ত আবহাওয়া খারাপ থাকবে। বলা হয়েছে, এই আবহাওয়ার প্রভাবে ধান বপন ব্যাহত হতে পারে। ঝড়ের সময় বাড়ির ভিতরে নিরাপদ জায়গায় থাকার পরামর্শও দেওয়া হয়।

উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরে সর্বনিম্ন তাপমাত্রা:-

আসানসোল (20.5)

বালুরঘাট (14.6)

বাঁকুড়া (21.6)

ব্যারাকপুর (23.2)

বহরমপুর (16.2)

বর্ধমান (17.4)

ক্যানিং (22.7)

কোচবিহার (14.6)

দার্জিলিং (8)

দীঘা (23.5)

কলকাতা (23.3)

মালদা (21.2)

পানাগড় (22.3)

পুরুলিয়া (20.1)

শিলিগুড়ি (14.4)

শ্রীনিকেতন (21.6)