Skip to content

একটি ফ্ল্যাটের দাম ৮১৭ কোটি টাকা, শেষ হল বিশ্বের সবচেয়ে সরু বহুতল নির্মাণের কাজ, রয়েছে সমস্ত বিলাসবহুল ব্যবস্থাও

অবশেষে শেষ হলো বিশ্বের সবথেকে সরু বহুতল স্টেনওয়ে টাওয়ার নির্মাণের কাজকর্ম। কয়েকদিন আগে এই বহুতল তৈরি করা হলো আমেরিকার নিউ ইয়র্কে। বহুতল নির্মাণে আমেরিকা, সংযুক্ত আরব আমির শাহী এবং চীন একে অপরকে যেন টক্কর দিয়ে চলেছে সব সময়। প্রতিটি বহু দল নিজ নিজ বৈশিষ্ট্যে সুন্দর। নিউ ইয়র্কের এই স্টেনওয়ে টাওয়ার বিশ্বের সবথেকে সরু বহুতল হিসেবে নিজের নজির গড়েছে।

এই টাওয়ারের উচ্চতা ১৪২৮ ফুট। উচ্চতার নিরিখে সবথেকে উঁচু বহু দল সেন্ট্রাল পার্ক টাওয়ারের পরেই রয়েছে এই টাওয়ারের নাম। এই স্টেনওয়ে টাওয়ার নিউ ইয়র্কের ম্যানহাটন শহরের প্রাণকেন্দ্রে তৈরি করা হয়েছে। ৯১ তলার এই বহুতলে ৪৬ টি তলা জুড়ে রয়েছে ফ্ল্যাট। এছাড়াও রয়েছে ডুপ্লে আবাসন। এই টাওয়ারের মূল আকর্ষণ হল এখানকার সুইমিংপুল যেটি প্রায় ৮২ ফুট গভীর।


এই টাওয়ারের প্রত্যেকটি ঘরে রয়েছে মেঝে থেকে দেওয়াল পর্যন্ত উঁচু কাচের জানালা। এই জানলা দিয়ে ম্যানহাটন শহরের সৌন্দর্য উপভোগ করা যায়। এই টাওয়ারে যারা থাকবেন তাদের জন্য রয়েছে আলাদা খাওয়ার ঘরও। ব্যক্তিগত রাধুনী রাখারও বন্দোবস্ত করা হয়েছে এই আবাসনের মধ্যে। এই টাওয়ারের অন্তরমহলের সাজসজ্জা সম্প্রতি নিউ ইয়ার স্টুডিও সোফিল্ড নামের একটি সংস্থার তরফ থেকে সামনে উঠে এসেছে।

স্টুডিও সোফিল্ড সংস্থার মালিক উইলিয়ামস সোফিল্ড স্টেনওয়ে টাওয়ারের সাজসজ্জার দায়িত্বে ছিলেন। একটি সাক্ষাৎকারে উইলিয়াম বলেন, “আমি বরাবর চাইতাম লোকে অন্য কোথাও যদি দুটি বাড়ি ও কিনে থাকেন তাও যেন এই টাওয়ারে একটি ফ্ল্যাট কেনেন। এই টাওয়ারের সাজসজ্জার মধ্যে আপনি পেয়ে যাবেন পুরনো দিনের ছাপ। লবি থেকে শুরু করে ঘরের মেঝে, সবকিছুতেই পুরনো ঘরানার ছাপ পেয়ে যাবেন আপনি”।


মার্বেলের তৈরি মেঝে, দেওয়ালে পিকাসোর সৃষ্টি সবই রয়েছে এই টাওয়ারে। এক কথায় এই বহু তলে আপনি পেয়ে যাবেন নিউইয়র্কের স্পন্দন, বা এককথায় বলা ভালো এখানে পেয়ে যাবেন গোটা নিউইয়র্ক আপনার ঘরের মধ্যেই।