বদলে যাচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্টের উপসর্গ, আশঙ্কার কথা জানাল গবেষক সংস্থা

ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে আবারও এক ভয়ের সংকেত জারি করলেন এক গবেষক দল। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে করোনার ভ্যারিয়েন্টের উপসর্গ নিয়ে সদা মানুষজন আতঙ্কিত হয়ে রয়েছে। এই সময় এক গবেষণা থেকে জানা গিয়েছে যে করোনার ভ্যারিয়েন্টের উপসর্গ বর্তমান সময়ে বদলাতে চলেছে। ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হলেই যে মানুষের স্বাদ এবং গন্ধ চলে যাবে এমনটা বলা যাচ্ছে না।

ভারত সহ বিশ্বের ৪১টি দেশে পাওয়া গেছে করোনার এই ডেল্টা ভ্যারিয়েন্টের উপসর্গ। এর পাশাপাশি আমেরিকা, ব্রিটেনেও ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ দেখা গেছে। ভারতে এখনও পর্যন্ত ১১টি রাজ্যে ডেল্টা ভ্যারিসেন্টের খোঁজ পাওয়া গেছে। ভারতবর্ষের ৬ রাজ্যের নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধি মানুষের মনে আতঙ্ককে বাড়িয়ে তুলেছে।

গবেষকরা জানিয়েছেন যে আমরা আগে দেখেছি করোনার উপসর্গ হিসেবে স্বাদ এবং গন্ধ চলে যাওয়া। কিন্তু ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত হলে মানুষের স্বাদ গন্ধ চলে যাওয়ার মতো উপসর্গ ঘটে না। অস্ট্রেিলয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই মতকে সমর্থন জানিয়ে বলেছেন যে ডেল্টা ভেরিয়েন্ট উপসর্গ মানুষের দেহে দেখা দিলে স্বাদ গন্ধ চলে যেতে নাও পারে।

বিশ্বের ৭ সর্বাধিক বেতনভুক্ত প্রধানমন্ত্রীর নাম, তালিকায় রয়েছে ভারত সহ একাধিক দেশের প্রধানমন্ত্রী

আগে করোনার উপসর্গ হিসেবে দেখা দিত নাকদিয়ে জল পড়া, মাথা ব্যাথা, গলাব্যাথা, প্রবল জ্বর, কাশি‌ কিন্তু এখন আর এই উপসর্গগুলি থাকছে না ফলে করোনা ধরা পড়া খুবই কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। আর এরই ফলে করোনা দ্রুতগতিতে একজন মানুষের থেকে অপর জন মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে।

করোনার দ্বিতীয় ঢেউ এখন কিছুটা সামলেছে। কিন্তু সমগ্র ভারতবাসী এখন তৃতীয় ঢেউয়ের ভয়ে কাঁপছে। ডেল্টা ভ্যারিয়েন্টের হাত ধরেই হয়তো ভারতবর্ষে প্রবেশ করবে করোনার তৃতীয় ঢেউ। জুলাই থেকে আগস্ট মাসের মধ্যেই ভারতবর্ষে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে মনে করছে গবেষকরা।