12,000 অস্থায়ী শিক্ষকদের কাজের সুযোগ দিচ্ছে রাজ্য, পাশাপাশি বাড়ানো হচ্ছে বেতনের পরিমাণও

দেশজুড়ে করোনা সংকটে জেরে অনেক মানুষ তাদের কাজ হারিয়েছেন তবে এবার রাজ্যের কলেজগুলির তরফ থেকে বেরিয়ে এল সুখবর কারন তারা জানিয়েছেন প্রায় 12 হাজার অস্থায়ী শিক্ষকদের কর্মসংস্থানের সুযোগ করতে চলেছেন তারা আগামীদিনে। এর কয়েক মাস আগে উদ্বৃত্ত প্রায় 700 অতিথি শিক্ষককে অন্য জায়গায় বদলের কথা জানানো হয়েছিল অবশেষে সেই সব দাবি থেকে সরে এল রাজ্যের উচ্চশিক্ষা দফতর এবং এখন চাকরি নিশ্চিত হল এ রাজ্যে প্রায় 12 হাজার কলেজ শিক্ষকের।

প্রসঙ্গত এর আগে রাজ্যের কলেজগুলির তরফ থেকে যে অতিথি শিক্ষক সম্পর্কিত সমস্যা দেখা দিয়েছিল তার সমাধান মিলেছে বোর্ডের তরফ থেকে। যারা জানেন না তাদের উদ্দেশ্যে বলে রাখি কলেজগুলির অতিরিক্ত 700 শিক্ষককে অন্যত্র বদলির যে নির্দেশ দেওয়া হয়েছিল কলেজ কর্তৃপক্ষ অস্থায়ী শিক্ষকদের দাবিতে সেটি কার্যকর করা থেকে সরে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।তাছাড়া চলতি বছরের পয়লা জানুয়ারি থেকে বর্ধিত হারে বেতন পাওয়া জটিলতা সেটিও কাটিয়ে উঠেছে এবার উচ্চ শিক্ষা পর্ষদ।

আর এই বিষয়ক গতকাল শুক্রবার দিন একটি নির্দেশিকা জারি করা হয়েছে, যেখানে তারা জানিয়েছেন অতিথি শিক্ষকদের প্রত্যেকে নিজের কলেজের নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছে। তার পাশাপাশি এক্ষেত্রে যারা উদ্বৃত্ত ছিলেন না সম্প্রতি তাদের ও এনগেজমেন্ট লেটার দেওয়ার প্রক্রিয়াটি শেষ করা হয়েছে। বিগত কয়েক বছরে প্রায় 8,500 জন অতিথি শিক্ষক প্রতি কৃতজ্ঞতা পেত এবং সে ক্ষেত্রে সেই টাকা কলেজগুলির নিজস্ব তহবিল থেকে দেওয়া হত। যেখানে 2,916 জন ছিলেন পার্ট টাইম হিসাবে যারা প্রায়19 হাজার টাকা করে পেতেন।

আর প্রায় 500 চুক্তিভিত্তিক শিক্ষক ছিলেন যারা পেয়েছেন 25 হাজার টাকা করে তবে এবার থেকে সেই সমস্ত শিক্ষক বেতন দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। আর এক্ষেত্রে অভিজ্ঞতার ভিত্তিতে এদের স্টেট এডেড কলেজ টিচার 1 ও 2 ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে যেখানে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী এদের ন্যূনতম বেতনের পরিমাণ হবে 20 হাজার টাকা। এক্ষেত্রে যাদের ইউজিসির যোগ্যতা মান নেই দশ বছরের কম অভিজ্ঞতাপূর্ণ শিক্ষক তারাই সেই বেতন পাবেন। আর এক্ষেত্রে যাদের যোগ্যতা মান থাকবে তাদের এই বেতনের পরিমাণ দাঁড়াবে 25000 টাকা।

যারা এক্ষেত্রে 10 বছরের পুরনো এবং ইউজিসির যোগ্যতা মান পেরোনো তারা পাবেন এক্ষেত্রে 35 হাজার টাকা করে, আর যারা এক্ষেত্রে 10 বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন হবেন কিন্তু তাদের যদি না থাকে ইউজিসির যোগ্যতা তাহলে সে ক্ষেত্রে তারা পাবেন 31 হাজার টাকা করে বেতন।