গাড়িতে লাল নীল বাতি ব্যবহারে নতুন নির্দেশিকা জারি রাজ্য সরকারের, এবার থেকে হাতে গোনা পদাধিকারীকরা ব্যবহার করতে পারবেন এটি

কসবায় ভুয়ো ভ্যাকসিন কাণ্ড থেকে শুরু, এরপর নীল বাতি বা লালবাতির লাগানো গাড়ি একের পর এক ভুয়ো আধিকারিকের হদিস মিলেছে বাংলায়। যা শাসক দলকে বেশ অস্বস্তিতে পড়িয়েছে। বিরোধীরা এই সুযোগে রাজ্য সরকারের সমালোচনা করতে পিছুপা হয়নি। এবার এই সমালোচনার মুখে লাল বাতি নীল বাতি ব্যবহারে নতুন নির্দেশিকা জারি করল পরিবহন দপ্তর।

নয়া নির্দেশিকা দেখা যাচ্ছে শুধুমাত্র ১৪ টি বিভাগের পদাধিকারী রাই এই নীল বাতি বা লাল বাতি লাগানো গাড়ির সুবিধা ভোগ করতে পারবেন। আগে এই সংখ্যাটি ছিল ১৯। ভুয়া আধিকারিকদের গাড়ি তান্ডব নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকারকে তুলোধোনা করেছে কলকাতা হাইকোর্ট। সোমবার পরিবহন দপ্তর এর তরফ থেকে ২০১৭ সালের নোটিফিকেশনের পুনরায় ব্যবহার করার জন্য পুলিশের কাছে পাঠানো হয়েছে। কারা কারা নীল বা লাল বাতি লাগানো গাড়ি ব্যবহার করতে পারবে তার সুস্পষ্ট ধারণা দেওয়া হয়েছে কলকাতা পুলিশ কে। বেআইনিভাবে নীল বা লালবাতির ব্যবহার রুখতেই শুক্রবার নয়া নির্দেশিকা জারি করল পরিবহন দপ্তর।

দেখে নিন কোন কোন পদাধিকারীরা শুধুমাত্র গাড়িতে নীল বা লাল বাতি ব্যবহার করতে পারবেন:-

১) মুখ্যমন্ত্রী সহ রাজ্যের মন্ত্রী সভার সকল মন্ত্রী ও প্রতিমন্ত্রী।

২) মুখ্য সচিব।

৩) অতিরিক্ত মুখ্য সচিব ও প্রধান সচিব।

৪) ডিভিশনাল কমিশনার।

৫) রাজ্য পুলিশের ডিজি।

৬) ডিজি দমকল।

৭) আয় কর ও শুল্ক দফতরের কমিশনার।

৮) পুলিশের আইজি ও ডিআইজি।

৯) কেবলমাত্র নিজস্ব এলাকায় এই গাড়ি ব্যবহার করতে পারবেন প্রত্যেক জেলার জেলাশাসক।

১০) মিউনিসিপাল কমিশনার (কেবলমাত্র নিজস্ব এলাকায়)।

১১) বিভিন্ন জেলার পুলিশ সুপার (অবশ্যই নিজেদের এলাকার মধ্যে)।

১২) সাব ডিভিশনাল অফিসার ও পুলিশের সাব-ডিভিশনাল অফিসার (নিজস্ব এলাকায়)।

১৩) রাজ্য মিউনিসিপাল কমিশনার।

১৪) পুলিশ পেট্রোলিং কারো দমকল ও কনভয়ের গাড়ি।

এই ১৪টি পরিষেবার সাথে যুক্ত আধিকারিকরা বাদে অন্য কেউ নীল বা লালবাতির গাড়ি ব্যবহার করলে আইনানুগ ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট প্রশাসন বলে জানানো হয়েছে নবান্ন সূত্রে।