দূষণ রোধে রাজ্য সরকারের নতুন পরিকল্পনা, দূষণ রোধের সাথে সাথে উপকৃত হবে সাধারন মানুষও।

বায়ু দূষণের নিরীক্ষায় বারবার দূষিত রাজ্যের তালিকাই পশ্চিমবঙ্গের নাম উঠে আসছে । যেখানে খবরে আসছে, দূষণের তালিকায় রাজধানী দিল্লিকেও কখনো কখনো পিছনে ফেলে দিচ্ছে কলকাতা শহর । দূষণকে কমানোর জন্য এবার উঠে এল রাজ্য সরকারের পক্ষ থেকে নেওয়া হলো এক পদক্ষেপ। রাজ্যের রাস্তায় নামবে এবার ইলেকট্রিক বাস।রাজ্য পৌরনিগম কর্তৃপক্ষের দাবি যেভাবে দূষণ দিন দিন বেড়েই চলেছে, সেদিকে তাকিয়েই রাজ্য সরকারের এ বড় পদক্ষেপ। ইতিমধ্যেই দুটি বাস চলে এসেছে ‘লোনাপুকুর ‘ ট্রাম ডিপোতে।

জানা গিয়েছে প্রথম দফায় রাস্তায় মোট ৮০টি বাস নামবে। রাজ্য পরিবহণ মন্ত্রকের পরিকল্পনা দূষণ কে এড়ানোর জন্যই রাজ্যে সমস্ত সরকারি ডিজেল চালিত বাস গুলিকে পরিবর্তন করে রাস্তায় নতুন ইলেকট্রিক বাস নামানো।

কর্তৃপক্ষের বক্তব্য, রাজ্যের তরফ থেকে দু ধরনের বাস কেনা হবে,
১) একটি ৯ মিটার লম্বা বাস , যার মূল্য হলো ৭৫ লাখ টাকা।

২) দ্বিতীয় ১২ মিটার লম্বা বাস যার মূল্য ৮৭ লাখ টাকা।

এছাড়াও জানানো হয়, যে হারে ডিজেলের দাম দিন দিন বেড়ে চলেছে তাতে রাজ্য সরকারের ইলেকট্রিক বাস রাস্তায় নামানোর সীদ্ধান্তে কিছুটা হলেও ব্যয় কমবে , তার সহীত দূষণের হারও অনেকটাই কমে যাবে।বৈদ্যুতিক বাসকে চার্জ করার জন্য প্রথম দফায় ৬০ টি চার্জিং স্টেশন তৈরীর পরিকল্পনা করা হয়েছে। যদিও ৬০ টি চার্জিং স্টেশন এর মধ্যে ২০ টি চার্জিং স্টেশন থাকবে ফাস্ট চার্জিং টেকনোলজি যুক্ত। এর মাধ্যমে যাত্রী নামা ও ওঠার মধ্যবর্তী কিছুটা সময় বাসটিকে তাড়াতাড়ি চার্জ করে নেওয়া সম্ভব হবে।

 আপনাদের জানিয়ে দিই, লোনাপুকুর ট্রাম ডিপোয় বাসের ড্রাইভারদের প্রশিক্ষণ ইতিমধ্যে শুরু হয়ে গেছে। খুব দ্রুতই ইলেকট্রিক বাস রাস্তায় নেমে যাবে।

সুতরাং , বন্ধুরা রাজ্য সরকারের দূষণকে কমানোর জন্য নেওয়া পরিকল্পনাটি আপনাদের কেমন লেগেছে কমেন্ট বক্সে নিশ্চয় জানাবেন।