আপাতত বাতিল হচ্ছে না মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা, কবে হবে পরীক্ষা বিস্তারিত জানালেন শিক্ষামন্ত্রী

এই বছরে ১জুন থেকে মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। আর ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির জন্য মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। আজ শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল নয় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পরীক্ষা নেওয়া হবে।

 

গত বছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের অধিকাংশ সাবজেক্টের পরীক্ষা হয়ে যাওয়ার পর পশ্চিমবঙ্গের লকডাউন শুরু হয়। যে পেপারের পরীক্ষা বাকি ছিল সেগুলি বাতিল করে দেওয়া হয়। এই বছর বিধানসভা ভোটের জন্য মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে সবদিক বিবেচনা করে ১ জন থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দেওয়া হয়েছিল।

১৫ জুন থেকেও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছিল। বলা হয়েছিল পরীক্ষার্থীদের জীবনের থেকে পরীক্ষা বড় নয় তাই উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে।

আজ সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন করোনাকালে পরীক্ষা সম্ভব নয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও মধ্যশিক্ষা পর্ষদের সঙ্গে পরীক্ষার দিনক্ষণ নিয়ে আলোচনা করে তিনি এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।