১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে ক্রেডিট ডেবিট কার্ডের একাধিক নিয়ম, না জানলে পড়বেন বড় বিপদে

অনলাইন পেমেন্ট করেন না অথবা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড ব্যবহার করে না এমন মানুষ হয়তো এখন খুঁজে পাওয়া যাবে না। দেশের প্রায় ৫০ শতাংশ মানুষ বর্তমানে ব্যবহার করেন ক্রেডিট অথবা ডেবিট কার্ড। তাই এই কার্ড দুটি সম্পর্কে যে কোন নতুন আপডেট আমাদের সকলের জানা দরকার। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে নতুন নিয়ম এনেছেন তা থেকে জানা গেছে, ১ লা অক্টোবর থেকে কার্ডের নিয়মে পরিবর্তন আসতে চলেছে।

সূত্রের খবর অনুযায়ী, ১ অক্টোবর থেকে ব্যাংকিং সেক্টরে আসতে চলেছে নতুন নিয়ম। আগামী মাসের শুরু থেকেই কার্ডের টোকেনাইজেশন সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই পরিবর্তন বাস্তবায়িত হলে কার্ড ব্যবহারকারীরা আরো কিছুটা সুবিধা এবং নিরাপত্তা পাবেন বলে মনে করা হচ্ছে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, এখন থেকে কার্ড ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের অভিজ্ঞতা আরো কিছুটা ভালো হবে। আসলে ডিজিটাল যুগে সুবিধা যেমন বেড়েছে তেমনি সঙ্গে বেড়েছে অপব্যবহার। বর্তমানে একাধিক জালিয়াতের ঘটনা সামনে উঠে এসেছে তাই নতুন নিয়ম চালু হওয়ার পর কিছু জালিয়াতির ঘটনা হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর অনুযায়ী, নতুন নিয়ম চালু হয়ে যাওয়ার পর গ্রাহকরা অনলাইন, অথবা অ্যাপে কার্ডের মাধ্যমে লেনদেন করতে পারবেন। এক্ষেত্রে বিশেষ ব্যাপার হল ব্যবহারকারীর কার্ডের তথ্য সম্পূর্ণ ইনক্রিপ্টেড মুডে থাকবে। এই নতুন নিয়মে কার্ডের সমস্ত তথ্য গোপনীয় থাকবে শুধুমাত্র গ্রাহকদের কাছে।

নতুন নিয়ম অনুযায়ী, আপনি যদি এখন মল বা ওয়েবসাইটে কার্ড ব্যবহার করেন সেক্ষেত্রে কোন তথ্য এক্সেস করতে পারবে না ওই সংশ্লিষ্ট সংস্থা। যে তথ্য পাবে তা টোকেনের মধ্যেই থাকবে। এতে লেনদেন অনেক নিরাপদ হবে এবং অপব্যবহার কমে যাবে অনেকটাই। এই টোকেনাইজেশন সম্পূর্ণ বিনামূল্যে হবে।