আরো ধনী হলেন মুকেশ আম্বানি, এবার সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়ালো 100 বিলিয়ন ডলারের উপর

এখন এশিয়া এর সবথেকে ধনী ব্যক্তি হলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রি এর মালিক মুকেশ আম্বানি (Reliance industries chairman Mukesh Ambani) , তার সম্পতি এর ভার যাচ্ছে। এই সময় ১০০ বিলিয়ন ডলার এর মালিকানাদের ক্লাব এর সদস্য হলেন তিনি। জেফ বেজোস, এলন মাস্ক এর মতো পৃথিবীর সব থেকে ধনী ব্যাক্তিদের মতো এবার তাঁরও সম্পত্তি এর পরিমাণ পাড় করলো ১০০ বিলিয়ন ডলার এর সীমান্ত রেখা। ৮ অক্টোবর ২০২১, শুক্রবার দিন এই নতুন ধনী ব্যাক্তিদের শিরোনাম তৈরি করলেন তিনি।

‘ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্স’ এর তৈরি করা পরিমান সংখ্যা অনুযায়ী এই সময় তাঁর মোট সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পেয়ে এখন হয়েছে প্রায় ১০০.৬ বিলিয়ন ডলার। এই চলতি বছরে তাঁর সম্পত্তি বেড়ে ওঠার পরিমাণ হল ২৩.৮ বিলিয়ন ডলার। নিজের সম্পদ এর বৃদ্ধি এর পরিমাণ এর কারণে নতুন মাইলফলক এ ছুঁতে পারলেন তিনি। তার বয়স এখন ৬৪ বছর। সেই মুকেশ আম্বানি ২০০৫ সাল যখন ছিল তিনি তার বাবার পারিবারিক বাণিজ্যিক সাম্রাজ্য তে প্রবেশ করেন। তিনি তার পারিবারিক ব্যাবসা এর সংস্থা কে বাড়ানোর জন্য সেটি কে প্রযুক্তি, ই-কমার্স এর মতো সংস্থা এর সাথে যুক্ত করেন।

তারপর ২০১৬ সালে তিনি জিও এর 4G internet পরিষেবা এনে টেলিকমিউনিকেশন এর জগতে এক বিপ্লব এর ধারা এনে দেয়। শুধু জিও এর টেলিকমিউনিকেশন সংস্থা থেকেই আগের বছর ২৭ বিলিয়ন ডলার পরিমাণ টাকা রোজগার করেছেন আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। সব সময় এর জন্যই নতুন নতুন প্রযুক্তি ও ব্যাবসার দিকে হাত বাড়িয়ে দিতে চেয়েছেন মুকেশ আম্বানি। এই বছর জুন মাসেই তাঁর সেই রিলায়েন্স সংস্থা হাত বাড়িয়ে রেখেছে পুনর্ব্যবহার এর যোগ্য শক্তি ব্যাবহার করার প্রযুক্তির দিকে।

Advertisements

তিন বছর এর জন্য ওই ব্যাবসা এর জন্য ১০ লক্ষ বিলিয়ন ডলার ইনভেস্ট করেছেন তিনি। এই নতুন বিষয়ে ও প্রযুক্তির দিকে এগিয়ে যাওয়ার সাহসটাই আজ তাঁকে বিশ্বের এক সর্বোত্তম ধনী ব্যক্তির তালিকা তে অন্তর্ভুক্ত করেছে। বিগত ১০ বছর এর মধ্যে ভারতের সবথেকে ধনী ব্যাক্তি মুকেশ আম্বানি হলেও খুব কম সময়ের মধ্যেই প্রায় তাঁর কাছাকাছি পৌঁছে গিয়েছেন গৌতম আদানি ও তার সংস্থাগুলি।

Advertisements

২০২১ সালের পরিসংখ্যান দেখলে জানতে পারা যাচ্ছে যেখানে মুকেশ আম্বানির রোজগার বৃদ্ধি পেয়েছে মাত্র ৯ শতাংশ, সেই খানে গৌতম আদানির উপার্জন এক লাফে বেড়ে হয়েছে ২৬১ শতাংশ। বর্তমানে তাঁর সংস্থা এর বাজার মূলধন ৯ লক্ষ কোটি টাকা। ১ লক্ষ কোটি টাকা মাপের পাঁচটি সংস্থা এর মালিক গৌতম আদানি। এশিয়া তে সর্বোত্তম ধনী ব্যক্তিদের তালিকাতে ও তিনি রয়েছেন রিলায়েন্স এর মালিক মুকেশ আম্বানির পরেই। কিন্তু এই বার ১০০ বিলিয়ন ডলার সীমান্ত পেরিয়ে মুকেশ আম্বানি যে চমকে দিলেন সবাই কে, সেটা বলা যায় ।