2021 আইপিএল ট্রফি জিততে মরিয়া RCB টিম, করা হল বড় পরিবর্তন

বিরাট কোহলি নীল জার্সিতে অধিনায়কত্ব করে দেশকে অনেক ট্রফি এনে দিলেও, লাল জার্সিতে আইপিএলের মঞ্চে তাঁর প্রাপ্তির ভান্ডার এখনো শূন্য। তিন বার ফাইনালে উঠলেও আইপিএল জয়ের স্বপ্ন তাঁর অধরাই থেকে গিয়েছে। যেখানে রোহিত শর্মার ঝুলিতে ৫ টি, এম এস ধোনির ক্যাবিনেটে ৩ টি আইপিএল। এবার সেই ট্রফির শুস্কতা কাটাতে বেপরোয়া বিরাট কোহলি। করলেন বিরাট পরিবর্তন। চলুন জেনে নিই কি সেই পরিবর্তন : আইপিএলের যে দলগুলোর কাছে এখনো ট্রফি অধরা তাদের মধ্যে অন্যতম বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আর সে কারণেই এই বিরাট পরিবর্তন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২১ এর দ্বিতীয় পর্বের জন্য, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দল তার দলে তিন জন খেলোয়াড় কে প্রতিস্থাপন হিসেবে অন্তর্ভুক্ত করেছে। আরসিবি শ্রীলংকার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসরাঙ্গা, দুষ্মন্ত চামিরা এবং টিম ডেভিডকে দলে রেখেছে। অ্যাডাম জাম্পার এর জায়গায় হাসরাঙ্গা কে দলে রাখা হয়েছে, ফিন অ্যালেনের জায়গায় আসবে টিম ডেভিড। একইসঙ্গে ড্যানিয়েল সামসের স্থলাভিষিক্ত হবে দুষ্মন্ত চামিরা। এর পাশাপাশি ব্যাটিং বিভাগেও গভীরতা বাড়ানোর জন্য দলে নেওয়া হয়েছে গ্লেন ম্যাক্সওয়েল এবং নিউজিল্যান্ডের কাইল জেমিসন কে।

এছাড়া আরসিবি তার বোলিং লাইনআপকে শক্তিশালী করার জন্য দলে রেখেছে যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, ড্যানিয়েল ক্রিস্টিয়ান…. দের মতো তারকাদের। আইপিএল ২০২১ এর প্রথম ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস। বাকি ৩১ টি ম্যাচ ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরশাহী তে অনুষ্ঠিত হবে।

ভারতের বিপক্ষে খেলা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ওয়ানিন্দু হাসরাঙ্গা এর পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। ওয়ানডে তেই হাস রাঙ্গা নিয়েছিল তিন টি উইকেট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ এ সাত টি উইকেট। চ্যাম্পিয়ন হতে গেলে কি করতে হবে তা দলকে বার্তা দিতে গিয়ে বিরাট জানিয়েছেন,’ সকলকে বাড়তি দায়িত্ব নিতে হবে এবং স্বপ্ন সফল করতে গেলে নিজেদের উজাড় করে দিতে হবে।

সেই জন্য আরসিবির হেড কোচের পদে ও এসেছে পরিবর্তন, নতুন হেড কোচ এর ভূমিকা পালন করবেন ডিরেক্টর অফ ক্রিকেট মাইক হেসন। দলে শক্তি অভিজ্ঞতা থেকে বিরাট কোহলি নিশ্চিত এবার আরসিবি ট্রফি জেতার অন্যতম দাবিদার।