প্রধানমন্ত্রী আবাস যোজনায় পূরণ হবে আপনার স্বপ্নের বাড়ি, জানুন আবেদনের পদ্ধতি

প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা (PMAY) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে  নিম্ন আয়ের মানুষকে সাশ্রয়ী মূল্যে বাড়ি তৈরির জন্য ঋণ দেওয়া হয়। ২০১৫ সালে এই প্রকল্প চালু হয়েছিল৷  এর অধীনে, ২০ বছর এর জন্য  গৃহঋণে ৬.৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হয়।

সারা দেশে চালু করা PMAY প্রকল্পের সুবিধা পেতে অনলাইনে আবেদন করা যেতে পারে। আবেদন জানানোর শেষ তারিখ ২২ মার্চ, ২০২২। তবে এই প্রকল্পে আবেদন জানানোর জন্য আধার নম্বর অবশ্যই থাকতে হবে। আধার নম্বর-সহ আপনার নিজের পরিচয়ের প্রমাণ দিতে হবে। প্যান কার্ড,  ভোটার আইডি, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স পরিচয়পত্র হিসেবে ব্যবহার করতে পারেন। ঠিকানার প্রমাণ দেওয়ার জন্য সচিত্র ভোটার কার্ড, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্সের প্রতিলিপি জমা দিতে পারেন৷  সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হলে সেই প্রমাণ দাখিল করতে হবে৷ সেইসাথে আবেদনকারীর আয়ের প্রমাণও দিতে হবে।

এর জন্য  সর্বশেষ তিনমাসের বেতন স্লিপ বা আয়কর রিটার্ন ফাইল দেখাতে পারেন। ব্যাঙ্ক স্টেটমেন্টের একটি প্রতিলিপি দেওয়া গুরুত্বপূর্ণ। এবং আপনার নামে কোনো পাকা বাড়ি থাকলে আপনি এই সুবিধা পাবেন না৷

Bank, social media, mail ID তে ভুলেও রাখবেন না এই ২০টি পাসওয়ার্ড, না হলে নিমেষের মধ্যেই শেষ হয়ে যাবে সব

নিজের বাড়ি তৈরি করতে চাইছেন কিন্তু আর্থিকভাবে  দুর্বল? তা হলে আপনি পিএমএওয়াই-এর সুবিধা নিতে পারেন। এর জন্য  আপনার মোবাইল থেকেও আবেদন করতে পারবেন। পিএমএওয়াই-এ আবেদনের জন্য একটি অ্যাপ আছে  যা প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়।

নিজের মোবাইল নম্বর দিয়ে লগইন আইডি তৈরি করে লগইন করতে হবে৷  অ্যাপটি ডাউনলোডের সময় আপনার মোবাইল নম্বরে একটি এককালীন পাসওয়ার্ড (OTP) পাঠানো হবে।  এর পর এই অ্যাপ্লিকেশনটিতেই প্রয়োজনীয় তথ্য পূরণ করে আবেদন করতে পারবেন৷

Narendra Modi