চাপ বাড়ল মধ্যবিত্তদের! পাঁচ গুণ বৃদ্ধি পেল প্ল্যাটফর্ম টিকিট-এর দাম

রেলযাত্রীদের জন্য ভারতীয় রেল দপ্তর এক বড় ধরনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্লাটফর্ম টিকিটের দাম বাড়ানোর জন্য রেলের তরফ থেকে নোটিশ দেওয়া হয়েছে। রেলের পিআর ডিপার্টমেন্টের এক আধিকারিক জানিয়েছেন, মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস, দাদার ও লোকমান্য তিলক টার্মিনাসে প্লাটফর্ম টিকিটের ভাড়া বাড়িয়ে ৫০ টাকা ধার্য করা হল। এছাড়াও ওই আধিকারিক আরো বলেছেন যে করোনাকালে মানুষজন যাতে স্টেশনে ভিড় করতে না পারেন সেই জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এর আগে প্লাটফর্ম টিকিট এর মূল্য ছিল মাত্র ১০ টাকা। এখন তার উপর ৪০ টাকা বাড়িয়ে ৫০ টাকা করা হল।

 

১ মার্চ থেকে রেলের প্ল্যাটফর্মের টিকিট কাটতে গেলে গ্রাহকদের ৫০ টাকা মূল্য দিতে হবে। অর্থাৎ টিকিটের নতুন মূল্য ধার্য হচ্ছে ১ মার্চ ২০২১ থেকে চলবে ১৫ জুন ২০২১ পর্যন্ত। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে মুম্বাইয়ের করোনা সংক্রমণ ক্রমশ ঊর্ধ্বমুখী হতে দেখা যাচ্ছে। তাই সংক্রমণকে কমানোর জন্যই রেল কর্তৃপক্ষ প্লাটফর্ম টিকিটের মূল্য বাড়িয়ে দিয়েছে।

করোনাকালে অন্যান্য জায়গার মতো মুম্বাই রেল পরিষেবা বন্ধ ছিল। ৩২০ দিন রেল পরিষেবা বন্ধ থাকার কারণে ১ ফেব্রুয়ারি থেকে মুম্বাই এ লোকাল রেল পরিষেবা চালু হয়েছে। মুম্বাইয়ে প্রতিদিন প্রায় ৩ লক্ষ মানুষ লোকাল রেল নেটওয়ার্ক ব্যবহার করছেন।

এখনও বেশ কিছু রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে তাই স্বল্প দূরত্বে রেলের ভাড়া বৃদ্ধি করা হলে মানুষ এই রেল পরিষেবাকে কিছুটা এড়িয়ে চলবেন তাহলে করোনার সংক্রমণ কমার সম্ভাবনা রয়েছে। তবে অনেকে আবার মনে করছেন যে করোনাকে হাতিয়ার করে রেল দপ্তর টিকিটের মূল্য বৃদ্ধি করিয়ে দিল। কিন্তু এরপরে তারা টিকিটের মূল্য কতটা কমাবেন সেই বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।