১ কেজির দাম ৮৫ হাজার! এ বার পৃথিবীর সবচেয়ে দামি সব্জির চাষ হচ্ছে বিহারে

পশিচমবঙ্গের প্রতিবেশী রাজ্য রাজ্য বিহার । সেই প্রতিবেশী রাজ্যে চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি সব্জি । যে সব্জির এক কেজির দাম ‘মাত্র’ ৮৫ হাজার টাকা । বহুমূল্য এই সব্জির নাম হুপ-শটস।ইউরোপের দেশগুলিতে এই গুল্মটি প্রচলিত । প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এই সবজি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।

বিহারের ঔরঙ্গাবাদে  পরীক্ষামূলক ভাবে এই সব্জি চাষ করছেন অমরেশ সিং নামের বছর আটত্রিশের এক যুবক । হাজারিবাগ সেন্ট কলম্বাস কলেজের ছাত্র অমরেশ।  ভারতবর্ষে  প্রথম তিনি এই সব্জির চায় শুরু করলেন । তাঁর  ৫ কাঠা জমির ওপর হুপ-শটস সব্জির ক্ষেত। এই সব্জির এক কেজির দাম ১ হাজার ইউরো, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮৫ হাজার টাকা।

BSNL গ্রাহকদের জন্য সুখবর, কেবল মাত্র ১২৯ টাকা তে ZEE5, SonyLIV, Voot এর সাবস্ক্রিপশন সহ ১০০ টিরও বেশি LiveTv চ্যানেল

ভারতের বাজারে এই হুপ-শটস খুবই কম পাওয়া যায় । সেই সব্জির চাষ এ বার নিজের দেশে শুরু করতে পেরে খুব খুশি অমরেশ। অন্তত ৬০ শতাংশ ফসল ফলাতে তিনি  সফল হবেন বলে আশা করছেন অমরেশ  । অমরেশ জানান, কেন্দ্রীয় সরকার এখন এই চাষের জন্য জোর দিচ্ছে । কৃষকরা সফলভাবে এই সব্জির চাষ করতে পারলে মাত্র দু’বছরে তাঁদের আয় অন্তত ১০ গুণ বেড়ে যাবে।

বারাণসীর ইন্ডিয়ান ভেজেটিবল রিসার্চ ইন্সস্টিটিউটের এগ্রিকালচারাল বিজ্ঞানী ডঃ লাল অমরেশের এই চাষের জমি পরীক্ষা করেছেন ।  বারাণসীর ওই ইন্সস্টিটিউট থেকে হুপ-শটসের চারা কিনে ২ মাস আগে নিজের জমিতে লাগিয়েছিলেন অমরেশ । অমরেশ  আশা করেন, রাজ্যের কৃষিক্ষেত্রে দৃষ্টান্তমূলক লাভদায়ক হবে হুপ শর্টস এর চাষ৷