ফোনের অপর প্রান্তে প্রতারক কীনা বুঝতে পারবেন এবার সহজেই! SBI চালু করল নতুন অ্যালার্ট সিস্টেম

খবরের শিরোনামে বিভিন্ন সময় উঠে আসে ব্যাঙ্কের বিভিন্ন গ্রাহকদের প্রতারণার খবর। বর্তমানে চারিদিকে এত ফ্রড কেস বাড়ছে ফলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এই বিষয়টি দেখতে নড়েচড়ে বসেছে। ব্যাঙ্কের তরফ থেকে বারবার সতর্ক করার পরও প্রতারণার ফাঁদে পা দিচ্ছেন গ্রাহকেরা। দেশের বৃহত্তম ব্যাঙ্ক State Bank of India এইবার প্রতারণার হাত থেকে গ্রাহকদের সতর্ক করতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিল। গ্রাহকেরা কীভাবে ফ্রড কল তা বুঝবেন সে বিষয়ে ভিডিও মারফত বুঝিয়ে দিল এসবিআই। বেশ কিছুদিন ধরেই ভুয়ো কলের বিষয়ে বিভিন্ন ধরনের সতর্কবার্তা দিচ্ছে এসবিআই। এদিন সোশ্যাল মিডিয়ায় টুইটারের মাধ্যমে এসবিআই এর তরফ থেকে জানানো হয় যেকোনো ব্যক্তি এসবিআই থেকে ফোন করছে বলেই বিশ্বাস করবেন না। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে ব্যাঙ্কের লোকের পরিচয় দিয়ে আপনার থেকে আ্যাকাউন্টের ডিটেইলস জেনে নিয়ে প্রতারণা করা হচ্ছে। এই ধরনের কাস্টমার কেয়ার থেকে ফোন এলে তা বিশ্বাস করবেন না। আগে যাচাই করে নিতে হবে গ্রাহকদের । গ্রাহকদের আরও জানানো হচ্ছে এসবিআই এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আসল কাস্টমার কেয়ার ফোন নম্বর জেনে নেবার । এরপর থেকে অচেনা যে কোন নাম্বারে হাজার বার ফোন এলেও আপনি প্রতারণার শিকার হবেন না। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হচ্ছে প্রতি গ্রাহকের যেকোনো রকম ডিজিটাল লেনদেন এরপর ফোনে একটি এসএমএস আসবে।

গ্রাহকদের ফোনে যদি কোনো কারণবশত ওই এসএমএস না আসে তাহলে অবশ্যই যাচাই করে নিতে হবে লেনদেনের বিষয়ে । গ্রাহকদের মনে যদি কোনরকম দ্বন্ধ সৃষ্টি হয় বা প্রতারণার আঁচ পান তাহলে যেন অবশ্যই ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে যোগাযোগ করেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো কাস্টমার কেয়ারের নম্বর হল :- ১৮০০১১১১০৩, ৯৪৪৯১১২২১১, ০৮০২৬৫৯৯৯৯০। এছাড়া গ্রাহকেরা ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল এ ১৫৫২৬০ এই নম্বরে ফোন করতে পারেন।

এই নম্বরে ফোন করে গ্রাহকেরা সরাসরি অভিযোগ দায়ের করতে পারবেন। এছাড়াও report. [email protected] এইখানে অভিযোগ দায়ের করতে পারবেন গ্রাহকরা। তবে ব্যাঙ্কের তরফ থেকে কয়েকটি অ্যাপ ফোন থেকে আনইন্সটল করতে বলা হচ্ছে। কারণ এই অ্যাপগুলি থাকায় বিপদের সম্ভাবনা দেখছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। Quick support, Anydesk, Teamviewer & mingleview আপাতত এই অ্যাপগুলি নিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে ।

Advertisements

এছাড়া ব্যাংঙ্ক এর তরফ থেকে unified payment interface (UPI) এর বিষয়ে ও সতর্ক থাকতে বলা হচ্ছে। গ্রাহকদের আরও বলা হচ্ছে যদি অজানা ইউপিআই থেকে কোন প্রলোভনের অনুরোধ বা কিউআর কোড পাঠানো হয় তা যেন গ্রাহকেরা এন্টারটেইন না করেন।