নতুন খবরবিশেষব্যবসা

১ টাকার কয়েন নিয়ে বেরিয়ে এলো চাঞ্চল্যকর খবর, জেনে রাখুন নাহলে পড়তে পারেন বড় বিপদে।

আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি এক বিরাট ব্রেকিং নিউজ যা আপনার জানা অত্যন্ত জরুরী আর আপনি এই নিউজটি না জেনে থাকলে কোন বিপদের সম্মুখীন হতে পারেন । এমনকি আপনার জেল পর্যন্ত হতে পারে। আপনি হয়তো দোকান বা বাজারে গেলে ছোট এক টাকার কয়েন নিয়ে অনেক বার সমস্যায় পড়ে থাকেন। ছোট কয়েনকে কেন্দ্র করে ব্যবসায়ীরা অনেক নিয়ম জারি করে দিয়েছে। যার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে এখনও কোনও রকম জারি হয়নি। এমনকি বন্ধুরা দোকানে ,বাসে, ট্রেনে কোথাও এক টাকার ছোট কয়েন নিতে চাইনা , এমনকি পুরোপুরি এক ছোট এক টাকার কয়েন বন্ধ হয়ে গেছে বললেই চলে। কিন্তু ইতিমধ্যে বেরিয়ে এসেছে একটি বিরাট আপডেট।

এক টাকার ছোট কয়েন চালু করেছিল রিজার্ভ ব্যাংক এখনো পর্যন্ত রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে এক টাকার ছোট কয়েন বাতিল করা হয়নি। আর কোন ভারতীয় নাগরিক যদি ঐ সংশ্লিষ্ট এক টাকার ছোট কয়েনকে না নেয় বা নিতে আপত্তি করে তাহলে তাকে আইনত শাস্তির সম্মুখীন হতে হবে। আজকে কলকাতা হাইকোর্টের বিচারপতি আশীষ কুমার চৌধুরী জানিয়েছেন, “রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক টাকার ছোট কয়েনকে এখনো পর্যন্ত বাতিল ঘোষণা করেনি, তাই কোন ভারতীয় ব্যবসায়ী বা কোন ভারতীয় নাগরিক এক টাকার ছোট কয়েন নিতে আপত্তি করলে তার বিরুদ্ধে ১২৪(এ) – ধারা অনুযায়ী দেশদ্রোহীতার অভিযোগে মামলা হতে পারে। অভিযুক্ত ব্যক্তি দোষী প্রমাণিত হলে তার ৩ বছরের জেল পর্যন্ত হতে পারে। আপনি যদি বাজারে বা কোন ব্যবসায়ীকে ছোট কয়েন দেন এবং তিনি যদি সে মুহূর্তে অস্বীকার করেন তাহলে সঙ্গে সঙ্গে পুলিশকে খবর দিতে হবে অথবা সরাসরি ন্যাশনাল কনজুমার কমিশনের টোল ফ্রি নাম্বারে ফোন করে জানাতে হবে।

সংশ্লিষ্ট ন্যাশনাল কনজ্যুমার কমিশন পুলিশকে তাৎক্ষণিক ওই ব্যক্তির বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেবে। সুতরাং, আপনার যদি ব্যবসায়ী হয়ে থাকেন অথবা ১ টাকার ছোট কয়েন না নেন , তাহলে আপনি পড়তে পারেন বড়ো বিপদে । তাই যতদিন না রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক টাকার ছোট কয়েন নিষিদ্ধ করবে, ততদিন ১ টাকার ছোটো কয়েন আইননত ভারতবর্ষে চালু থাকবে।

Related Articles

Back to top button