কাল থেকে লাগু হচ্ছে Debit Credit Card লেনদেনে নতুন নিয়ম, না জানলে পড়তে পারেন বড় সমস্যায়

বর্তমানে দেশে নগদ লেনদেনের থেকে ডিজিটাল পেমেন্ট এর উপর জোর দেওয়া হচ্ছে । কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশে নগদ লেনদেনের অনেকদিন আগে থেকেই জোর দেওয়া হচ্ছে। তবে ডিজিটাল পেমেন্টের ফলে গ্রাহকদের অনেক সময়ই জালিয়াতির শিকার হতে হয়েছে। ফলে ডিজিটাল পেমেন্ট এর সুরক্ষা বিঘ্নিত হচ্ছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ডিজিটাল পেমেন্ট কে আরো সুরক্ষিত করবার জন্য বেশকিছু নতুন নিয়ম চালু করা হচ্ছে ।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) এর পক্ষ থেকে বেশ কয়েকটি নিরাপত্তা সংক্রান্ত বিধি-নিষেধ আরোপ করা হবে। পয়লা অক্টোবর থেকে এই সমস্ত নতুন নিয়োগ কার্যকর হতে চলেছে। অক্টোবর মাসের প্রথম দিন থেকেই অটো ডেবিটের কিছু রদবদল আনা হচ্ছে। বর্তমান ডিজিটাল যুগে মানুষ আর হাতে করে টাকা নিয়ে বাজার করতে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। তার বদলে কার্ডে পেমেন্ট করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে জনসাধারণ।কিন্তু এই ডিজিটাল পেমেন্ট এর ক্ষেত্রে অনেক রকম অসুবিধা আছে।

ডিজিটাল পেমেন্ট ব্যবস্থাকে আরও নিরাপদ করবার জন্যই আরবিআই এর পক্ষ থেকে নতুন নিয়ম চালু করা হবে। আজ থেকেই এই সমস্ত গাইড লাইন চালু করা হবে। নতুন নিয়মে যে সমস্ত গ্রাহক অ্যাকাউন্ট ডেবিট সুবিধা পান তারা আরও সুরক্ষিত হবেন। রেকারিং বিল থেকে বীমার প্রিমিয়াম এবং ইএমআই সমস্তকিছুই অনেকেই অটো ডেবিট পদ্ধতিতে করে থাকেন। এই অটো ডেবিট এর জন্য গ্রাহকদের কোন ম্যানুয়ালি কাজ করতে হয় না। কিন্তু এবার থেকে তা করতে হবে। এই পদ্ধতিকে আর সুরক্ষিত করার জন্যই ব্যাঙ্ক গুলি নতুন নিয়ম চালু করছে।

Advertisements

নতুন নিয়মানুসারে ৫০০০ টাকার কম সমস্ত অটো ডেবিট ট্রানস্যাকশনের আগে গ্রাহককে নোটিফিকেশন পাঠাতে হবে। গ্রাহক সেই নোটিফিকেশনের সদুত্তর (সহমত) দিলে তবেই এই লেনদেন প্রক্রিয়া চালু হবে। আবার ৫০০০ টাকার বেশি অটো ডেবিট ট্রানজেকশনের ক্ষেত্রে গ্রাহকদের কাছে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে।এই OTP মাধ্যমে ম্যানুয়ালি অথেন্টিকেট করতে হবে। ব্যাংকের তরফ থেকে সমস্ত গ্রাহক কে লেনদেনের চব্বিশ ঘণ্টা আগেই ইমেইল বা মেসেজ পাঠানো হবে।

Advertisements

ট্রানজাকশন এর আগে যে নোটিফিকেশন পাঠানো হবে তাতে গ্রাহকদের সমস্ত ডিটেইলস ভরতে হবে ।যেমন মার্চেন্ট এর নাম ,অর্থের অংক ,ডেবিট এর সময় , ট্রানজাকশন এর রেফারেন্স নম্বর ,ডেবিটের কারণ ইত্যাদি বিভিন্ন বিষয় । এই সমস্ত প্রক্রিয়াকরণে গ্রাহক অ্যাপ্রুভাল দিলে তবেই ট্রানজেকশন পদ্ধতি চালু হবে। ইতিমধ্যেই বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি এই নতুন পদ্ধতি লাগু করে ফেলেছে। রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া গ্রাহকদের নিরাপত্তার জন্য যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে এটা মোটামুটি সমস্ত সরকারি এবং বেসরকারি ব্যাংকগুলোর মেনে নিয়েছে।

পয়লা অক্টোবর থেকেই কার্ডের মাধ্যমে যারা রেকারিং লেনদেনের ক্ষেত্রে ই- ম্যানডেট দিয়ে রেখেছেন তা কার্যকর হবে না। গ্রহক যে সংস্থায় টাকা জমা দেবে সেই সংস্থার নিজস্ব ওয়েবসাইটে গিয়ে ওটিপি মাধ্যমে টাকা জমা দিতে হবে। শুধু এইচডিএফসি ব্যাঙ্ক নয়, অন্যান্য ব্যাঙ্কগুলোও একই পথে হাঁটতে শুরু করেছে । গ্রাহকদের নিরাপত্তার জন্য এই নিয়মগুলি সব ব্যাঙ্কেই চালু করা হবে।

ব্যাঙ্কের তরফ থেকে গ্রাহকদের বলা হয়েছে সংশ্লিষ্ট কার্ডের সাথে যুক্ত গ্রাহকদের ফোন নাম্বার আপডেট করে নিতে হবে। ফোন নাম্বার যদি ঠিক না থাকে তাহলে নোটিফিকেশন আসবেনা। অটো ডেবিট পেমেন্টের জন্য ফোনে ওটিপি নোটিফিকেশান নাহলে পরবর্তী প্রক্রিয়া গুলি করা সম্ভব হবে না। কারণ নোটিফিকেশনে পাওয়া অথেন্টিকেশন এর মাধ্যমে পরবর্তী প্রক্রিয়া এগোবে।