অক্টোবর মাস থেকে লাগু হচ্ছে নতুন নিয়ম, এবার থেকে ATM এ পর্যাপ্ত টাকা না থাকলে জরিমানা দিতে হবে ব্যাঙ্ককে

সাধারণ মানুষ বিপদে পড়লে এটিএম থেকে টাকা তুলতে গিয়ে যদি দেখেন এটিএমে পর্যাপ্ত টাকা নেই তাহলে বেশ বিপদের সম্মুখীন হতে হয়। এবার সেই সাধারণ মানুষের কথা মাথায় রেখে এটিএম সমস্যার সমাধান করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সম্প্রতি রিজার্ভ ব্যাংকের তরফ থেকে একটি নির্দেশিকায় জানানো হয়েছে সমস্ত ব্যাংকের এটিএম এ টাকা থাকার বিষয়টি এবার থেকে নিশ্চিত করতে হবে। যদি এটিএম নগদ শূন্য হয়ে পড়ে তাহলে এবার থেকে জরিমানা দিতে হতে পারে ব্যাংক গুলিকে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে সমস্ত ব্যাংক গুলিকে এটিএম পরিচালনার পরিকাঠামো আরও মজবুত করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে শুধু ব্যাংক নয় একাধিক নেটওয়ার্ক যাকে পরিভাষায় বলা হয় ‘হোয়াইট লেবেল’ এটিএম অপারেটর , এটিএম পরিচালনার ক্ষেত্রে তাদের মানতে হবে এই নিয়ম।

এটিএম এ টাকা না থাকার কারণে বিপদের সম্মুখীন হতে হয় সাধারন মানুষকে। যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাংক।যদি সংশ্লিষ্ট ব্যাংক এই নির্দেশ পালনে ব্যর্থ হয় সে ক্ষেত্রে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। ১ অক্টোবর থেকে যে নিয়ম চালু হচ্ছে। সেই নিয়ম অনুসারে ১ মাসে ১০ ঘণ্টার বেশি এটিএম এ টাকা না থাকলে এবার থেকে সংশ্লিষ্ট ব্যাংক গুলিকে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

এই নির্দেশে স্পষ্ট বলা হয়েছে এটিএমের ডাউন টাইম কতক্ষণ এটিএমটি নগদ শূন্য থাকছে তা জানাতে হবে রিজার্ভ ব্যাংকে। তবে যদি এই নিয়ম শীঘ্রই চালু হয়, তাহলে সাধারণ মানুষের পাশাপাশি সমগ্র দেশ বাসী এটিএম বিভ্রাট থেকে রক্ষা পাবে বলে মত বিশেষজ্ঞদের।