1 জুলাই থেকে লাগু হচ্ছে নতুন নিয়ম! ATM থেকে টাকা তোলার নিয়মে আসছে বদল..

দেশজুড়ে করোনা সংক্রমণ রুখতে যে লকডাউন চলছিল তার জেরে দেশের অর্থনীতি একপ্রকার মুখ থুবড়ে পড়েছে। এরকম এক পরিস্থিতিতে আগামী মাস থেকে দেশের ব্যাংকিং নিয়মে বেশকিছু বড় বদল আসতে চলেছে। আগামী 30 জুনের পর থেকে বদলাতে চলেছে ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত একাধিক নিয়মাবলী।যেমনটা আমরা দেখতে পেয়েছি’ মার্চ মাসের শেষের দিকে দেশজুড়ে লকডাউন ঘোষণার জেরে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কোটি কোটি গ্রাহকের জন্য বিশেষ ঘোষণা করেছিলেন যেখানে সাধারণ মানুষের কোনো সমস্যা না হয় তার জন্য নেওয়া হয়েছিল এই একাধিক সিদ্ধান্ত।

এই সিদ্ধান্তের মধ্যে ছিল আগামী তিন মাস অর্থাৎ 30 জুন পর্যন্ত কোন ব্যাংকের সেভিং অ্যাকাউন্টে ন্যূনতম টাকা বাধ্যতামূলক নয়।এক্ষেত্রে কোন ব্যক্তি যদি নুন্যতম ব্যালেন্স রাখতে না পারেন তাহলে তাকে এর জন্য কোনো পেনাল্টি দিতে হবে না। তিন মাসের জন্য অর্থাৎ এপ্রিল, মে, জুন মাসের জন্য এই নিয়ম লাগু করা হয়েছিল।তবে এখন প্রশ্ন তাহলে কী এবার তিন মাস ফুরিয়ে যাওয়ার পর অর্থমন্ত্রীর তরফ থেকে আবারও কোন নতুন করে ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হবে, না আগামী 30 শে জুন শেষ হয়ে যাবে সেই পরিকল্পনা?


যদিও এক্ষেত্রে স্টেট ব্যাংকের গ্রাহকদের অবশ্য চিন্তার কোন কারণ থাকবে না কারণ কেন্দ্র সরকারের তরফ থেকে এর আগেই ন্যূনতম ব্যালেন্স রাখার বাধ্যতামূলক নিয়ম তুলে নেওয়া হয়েছে। যেখানে গত 11 ই মার্চ বিজ্ঞপ্তি জারি করে ব্যাংকের তরফে জানানো হয়েছিল যে মিনিমাম ব্যালেন্স না রাখলেও গ্রাহকদের এক্ষেত্রে আর কোনো এক্সট্রা পেনাল্টি চার্জ দিতে হবে না। আপনাদের সুবিধার্থে মনে করিয়ে দিই এর আগে মেট্রো শহরের জন্য সেভিং অ্যাকাউন্টে SBI এর তরফ থেকে ন্যূনতম 3000 টাকা শহরতলীর ক্ষেত্রে 2000 টাকা ও গ্রামীণ এলাকার ক্ষেত্রে 1000 টাকা রাখা বাধ্যতামূলক ছিল।

আর কোনো গ্রাহক যদি এই নিয়ম পালন না করতেন তাহলে সে ক্ষেত্রে ব্যাংকের তরফ থেকে 5 টাকা থেকে 15 টাকা পর্যন্ত এক্সটা পেনাল্টি চার্জ হিসাবে ধার্য করা হত।ন্যূনতম ব্যালেন্স এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এটিএম থেকে ক্যাশ তোলার ক্ষেত্রেও যে এক্সট্রা চার্জ কাটা হত সেটি তুলে দেওয়া হয়েছিল এবং ডেবিট কার্ড হোল্ডারদের তিন মাসের জন্য এই ছাড় দেওয়া হয়েছিল। এই পদক্ষেপটি এরই জন্য নেওয়া হয়েছিল যাতে এই লকডাউনের সময় কম সংখ্যক মানুষ ব্যাংকে ভিড় করেন তার দরুনই।

এখন যে খবরটি বেরিয়ে আসছে সেটি গ্ৰাহকদের জন্য সুখবর হতে পারে কারণ প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে আগামী 1 জুলাই থেকে লাগু হতে চলেছে নতুন নিয়ম। আর এই নতুন নিয়মের দরুন সেভিং অ্যাকাউন্টে ন্যূনতম টাকা জমা রাখার ক্ষেত্রে কোনো বাধ্যতামূলক থাকবে না। যেমন টা আমরা জানি অ্যাকাউন্টে নুন্যতম ব্যালান্স না থাকলে গ্রাহককে জরিমানা করে ব্যাংকগুলো। গ্রাম, শহর অনুযায়ী বিভিন্ন ব্যাংকে বিভিন্ন রকম নুন্যতম ব্যালান্স রাখার তালিকা রয়েছে।

কিন্তু এই নীয়ম বাতিল হতে চলেছে। তাই 1 লা জুলাই এর পর থেকে নুন্যতম ব্যালান্স এর কারণে ব্যাংকগুলো কোনো জরিমানা কাটতে পারবে না গ্রাহকদের কাছ থেকে। তবে এক্ষেত্রে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে আবারো সেই চার্জ কাটার নিয়ম আসতে চলেছে, অর্থাৎ আগামী জুলাই মাস থেকে এই ছাড় আর মিলবে না। এবার থেকে ATM থেকে টাকা তোলার জন্য চার্জ কাটা হবে, যেমনটা আগে ছিল ঠিক তেমনটা।