PF অ্যাকাউন্ট থেকে ট্যাক্স রিটার্নে আজ থেকে লাগু নতুন নিয়ম, প্রভাব পড়বে স্বাভাবিক জনজীবনে

আজ ১ জুন। অর্থাৎ জুন মাসের প্রথম দিন। আজ থেকেই বেশ কিছু নিয়মে পরিবর্তন এসেছে। যার প্রভাব সরাসরি আমাদের জীবনযাত্রাতেও পড়তে চলেছে। আজ থেকে পরিবর্তন হচ্ছে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম, বিমানের ভাড়া, ব্যাঙ্ক অফ বরোদার চেক পেমেন্টের পদ্ধতি ও আয়কর বিভাগের নয়া ই-ফাইলিং ওয়েব পোর্টাল।

 

১) পিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তকরণ বাধ্যতামূলক-

প্রতিটি দপ্তরের নিয়োগকর্তাদের আদেশ দেওয়া হয়েছে তাঁরা যেন তাঁদের কর্মীদের আধার কার্ডের সাথে পিএফ অ্যাকাউন্টের সংযুক্তিকরণ ঘটায়। ১ জুন থেকে পিএফ অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে। ইপিএফ এর তরফ থেকেও নিয়োগকর্তাদের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর সাথে নির্দেশ দেওয়া হয়েছে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা (UAN) কে আধার ভেরিফায়েড করে নেওয়ার জন্য।

২) নতুন আয়কর ই-ফাইলিং সাইট

আগেই জানানো হয়েছিল যে আয়কর বিভাগের ই-ফাইলিং সাইট ১ থেকে ৬ জুন পর্যন্ত কাজ করবে না। আগামী ৭ জুন থেকে আয়কর দপ্তরের নতুন আয়কর ই-ফাইলিং সাইট লঞ্চ হতে চলেছে। সাত জুন থেকে আইকর দপ্তরের ই-ফাইলিং সাইটের এ্যাড্রেস হবে http://INCOMETAX.GOV.IN।

 

৩) ব্যাঙ্ক অফ বরোদাতে ১ জুন থেকে চালু হচ্ছে পজিটিভ পে সিস্টেম-

ব্যাংক জালিয়াতির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ১ জুন থেকে ব্যাঙ্ক অফ বরোদাতে চালু হচ্ছে পজিটিভ পে সিস্টেম। এই সিস্টেমে নিয়ম করা হয়েছে যিনি চেক দেবেন, তাঁকে ওই চেক সংক্রান্ত কিছু তথ্য ইলেকট্রনিক পদ্ধতিতে দিতে হবে। এই তথ্যগুলো দেওয়া যাবে এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা এটিএমের মাধ্যমে। ২ লক্ষ টাকার বেশি চেক দিলে গ্রাহককে এই পজিটিভ পে সিস্টেমের মাধ্যমে চেক সংক্রান্ত বিস্তারিত রিকনফার্ম করতে হবে।

৪) গ্যাস সিলিন্ডারের দাম–

প্রতি মাসের প্রথম দিন দেশের তেল কোম্পানিগুলি এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করে থাকে। তাই আজ জুন মাসের প্রথম দিন, মনে করা হচ্ছে আজ গ্যাস সিলিন্ডারের দামে আসতে পারে কোনো পরিবর্তন।

 

৫) ইউটিউব থেকে আয়ের জন্য দিতে হবে কর-

আজকাল বহু মানুষ উপার্জনের জন্য বেছে নিয়েছেন ইউটিউবকে। ইউটিউবে নানা চ্যানেল তৈরি করে সেখান থেকে আরনিং করার চেষ্টা করছে মানুষ। এবার থেকে ইউটিউব আর বিনা খরচায় থাকছে না। ইউটিউব থেকে আর্নিং করতে গেলে গ্রাহকদের দিতে হবে কর।

৬) আজ থেকে বাড়ছে বিমান ভাড়া-

বিমান ভাড়ার জন্য ডিজিসিএ শুক্রবার এক বিজ্ঞপ্তি মারফৎ বাড়িয়েছে। এর ফলে আগামী ১২ জুন থেকে অন্তর্দেশীয় বিমান ভাড়া ১৩ থেকে ১৬ শতাংশ বাড়তে চলেছে।