বদলে গেল ফেসবুকের নাম! সংস্থার নতুন নাম ঘোষণা জুকারবার্গের

এবার হবে নানা বিতর্কের অবসান! ফেসবুক (Facebook) নাম পরিবর্তন করেছে। কোম্পানির নতুন নাম ‘মেটা’। এর সঙ্গে কোম্পানির লোগোতেও পরিবর্তন দেখা গেছে। কিন্তু কোম্পানির নাম পরিবর্তন করলেও এখনও অ্যাপের নাম পরিবর্তন করে হয়নি ফেসবুক সংস্থার তরফ থেকে। এই কোম্পানির আওতায় থাকা অন্য অ্যাপগুলো যেমন ইনস্টাগ্রাম, ফেসবুক মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপ সেই অ্যাপ গুলোর নাম একই রয়েছে।

সেই বিষয়ে ,কোম্পানির মালিক মার্ক জুকেরবার্গ (Facebook CEO Mark Zuckerberg) নিজেই ফেসবুকের মাধ্যমে কোম্পানির নতুন নাম এবং কোম্পানির প্রথম দিন থেকে আজ পর্যন্ত দীর্ঘ যাত্রা সম্পর্কে পোস্ট করেছেন। ফেসবুক কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) এবং প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বৃহস্পতিবার কানেক্ট ২০২১ নামক একটি ভিডিও কনফারেন্সে অংশ নেন। সেখানেই তিনি কোম্পানির নতুন নাম ঘোষণা করে জানিয়েছেন।

নানা বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ফেসবুক মেটাভার্সের মাধ্যমে বন্ধুদের সাথে চ্যাট করা ভার্চুয়াল জগতে আরও বেশি মজাদার। অনলাইন কেনাকাটার অভিজ্ঞতা গেমিং অথবা বার্তালাপ করা কে অন্য স্তরে নিয়ে যাবে। বিশেষজ্ঞরা দাবি করেছেন যে মেটাভার্স ইন্টারনেট জগতের ভবিষ্যত। মেটাভার্সের যুগে, ইন্টারনেটের ভার্চুয়াল জগত ক্রমশ বাস্তব হয়ে উঠবে। ফেসবুকের বর্তমানে বিশ্বব্যাপী ২.৯ বিলিয়ন মাসিক গ্রাহক রয়েছে।

তবে নাম পরিবর্তনের পর ফেসবুকের চরিত্রে কোনো পরিবর্তন হবে কি না তা এখনো পরিষ্কার ভাবে জানা যায়নি। মনে রাখবেন যে শুধু নাম পরিবর্তন করবেন না। মার্ক জুকারবার্গের কোম্পানিও ১০,০০০ চাকরির কথা জানিয়েছে।প্রসঙ্গত, ফেসবুক যাত্রা শুরু করে ৪ ফেব্রুয়ারি ২০০৪ সালে। এরপর থেকে একের পর এক ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, অকুলাস, হোয়াটসঅ্যাপ তাদের আওতায় আসে এখন সব কোম্পানি ফেসবুকের নিয়ন্ত্রণে।