আগামী দু’দিনের মাথায় বড় ঘোষণা করতে চলেছেন মোদি সরকার উপকৃত হবেন দেশের ৬ কোটি মানুষ

আগামী দু’দিনের মধ্যে বড়োসড়ো এক সুসংবাদ দিতে চলেছে মোদী সরকার। দেশের প্রায় সাড়ে ৬ কোটি মানুষ এই সুবিধা পেতে চলেছে দেশের প্রায় সাড়ে ৬ কোটি ইপিএফও খাতা ধারকদের জন্য এই সুখবর। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে গ্রাহকদের বাকি টাকা সুদের টাকা শীঘ্রই দিতে শুরু করবে ইপিএফও। সূত্র মতে খবর জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে এই বাকি বকেয়া সুদ পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে ।

এর ফলে দেশ জুড়ে প্রায় সাড়ে ৬ কোটি মানুষ লাভের মুখ দেখবে। বেশ কিছু কারনে এই প্রকল্পটির আটকে ছিল । কিন্তু এবার তা কার্যকর করা হবে খুব তাড়াতাড়ি এমনটাই দাবি কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়েছে ৩১ শে আগস্ট এর মধ্যেই সুদ জমা পড়বে । ইতিমধ্যেই এক গ্রাহককে টুইটারের মাধ্যমে জিজ্ঞাসা করতে শোনা যায় তাদের বকেয়া সুদ কবে জমা পড়বে। ইপিএফও এর তরফ থেকে জানানো হচ্ছে খুব শীঘ্রই এই সমগ্র পদ্ধতিটি কার্যকর করা হবে ।

জুলাই মাস থেকে এই প্রক্রিয়া টি চালু হওয়ার কথা থাকলেও কিছু কারণে আটকে ছিল । আগস্ট মাসের শেষ থেকে শুরু হয়ে যাবে বকেয়া সুদ দেয়ার কার্যকরণ। ইপিএফও এর তরফ থেকে একটি টোল ফ্রি নাম্বার দেয়া হচ্ছে । নম্বরটি হলো ০১১-২২৯০১৪০৬। ইপিএফও এর খাতে ব্যালেন্স চেক করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি আছে বলে জানানো হচ্ছে। এই টোল-ফ্রী নম্বরে যদি কল করা হয় তাহলে কল টি কিছুক্ষণ পর ডিসকানেকটেড হয়ে যাবে নিজে থেকেই । এবং কিছুক্ষণ পরেই গ্রাহকের ব্যালেন্স সম্পর্কিত যাবতীয় তথ্য এসএমএসের মাধ্যমে দেয়া হবে । তবে কল কি করতে হবে ইপিএফও এর অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার মোবাইল নম্বর থেকে।

ইপিএফও এর তরফ থেকে আরও জানানো হচ্ছে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে EPFOHO UAN ENG লিখে এসএমএস পাঠালে ব্যালান্স সম্পর্কে সম্পর্কিত যাবতীয় তথ্য এসএমএস মাধ্যম রেজিস্টার মোবাইল নম্বরে চলে আসবে ।এই পদ্ধতি ছাড়াও ইপিএফও এর পোর্টালে গিয়েও প্রফিডেন্ট ফান্ড সম্পর্কে সম্পর্কিত যাবতীয় তথ্য তথা একাউন্টের ব্যালেন্স জানা যাবে।