দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

বাড়ি বানাতে 2.67 লাখ টাকা ভর্তুকি দিচ্ছে মোদী সরকার-পেতে পারেন আপনিও, তাই সময় থাকতে…

আমাদের প্রত্যেকেরই ইচ্ছা সবাই নিজের তৈরি করা বাড়িতে থাকার। কিন্তু যারা গরীব, বাড়ি কেনার টাকা নেই তাদের এক্ষেত্রে অনেক সময় এই ইচ্ছা পূরণ হয় না। এবার থেকে তাদেরও এই ইচ্ছা পূরণ হবে মোদী সরকারের এই প্রকল্পের দরুন। তারাও এবার বাড়ি কিনতে পারবেন। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প টি রয়েছে। এই প্রকল্পের আওতায় যারা নিজস্ব বাড়ি কেনেন তাদেরকে মোদী সরকারের তরফ থেকে হোম লোনে ভর্তুকি দেয়।

 

আগামী বছর অর্থাৎ 2021 সালের 31 শে মার্চ পর্যন্ত কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় প্রধানমন্ত্রী ক্রেডিট লিংকড সাবসিটি স্কিম বেঁধে দিয়েছে।প্রধানমন্ত্রী এই প্রকল্পের আওতায় যদি কোন ব্যক্তি আসতে চান তাহলে তার বার্ষিক আয় 6 থেকে 18 লক্ষ্যের মধ্যে হতে হবে। তবে এই সুবিধা তারাই পাবেন যারা এই প্রথমবার হোম লোন নিচ্ছেন। এক্ষেত্রে বাড়ির দাম যেরকম হবে হোম লোনের পরিমাণ তার উপরই নির্ভর করবে। কিন্তু এই ভর্তুকির পরিমাণ সর্বোচ্চ 2.67 লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।

বার্ষিক আয় অনুসারে কত শতাংশ সুদে লোন পাওয়া যাবে সেই বিষয়ে নিচে বিস্তারিত জানানো হল – এক্ষেত্রে বার্ষিক আয় 12 লক্ষ টাকা হলে, তাদের 9 লক্ষ টাকা হোম লোনে বার্ষিক 4% সুদে ভর্তুকি দেওয়া হবে। যাদের বার্ষিক আয় 18 লক্ষ টাকার তারা 3 শতাংশ হারে ভর্তুকি পান। এক্ষেত্রে 20 বছরের মধ্যে ওই ব্যক্তিকে লোন শোধ করতে হবে। এই ভর্তুকি পাওয়ার জন্য আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে হোমপেজে স্টকহোল্ডারদের বিভাগে ক্লিক করতে হবে।

এরপর আপনার সামনে প্রথম অপশন আসবে আইএইএ এবং আর একটি অপশন আসবে বেনিফিশিয়ারি। এ দুটো অপশন এর মধ্যে একটি অপশন বেছে নেওয়ার পর আরেকটি নতুন পেজ খুলবে। এরপর ওখানে আপনাকে রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে। যদি আপনার রেজিস্ট্রেশন নাম্বার না থাকে তাহলে ‘Advance Search’ অপশনে ক্লিক করতে হবে। সেখানে আরও প্রয়োজনীয় তথ্য দিয়ে কী ধরনের স্কিম নিতে চান তাতে ক্লিক করতে হবে। অনলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথমে পিএমএওয়াই এর অফিশিয়াল ওয়েবসাইট https://pmaymis.gov.in এ লগইন করতে হবে।

এরপর আপনাকে ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। এরপর এখানে দুটি কলাম থাকবে প্রথম কলামে আপনাকে আধার নাম্বার দিতে হবে এবং দ্বিতীয় কলামে আপনাকে নিজের নাম লিখতে হবে। এরপরে নীচে আপনার ব্যক্তিগত তথ্য দিতে হবে যেমন- নাম, ঠিকানা, পরিবারের সদস্য সম্পর্কিত বিভিন্ন তথ্য দিতে হবে। এরপর আপনাকে একটি বক্সে চেক করতে হবে এবং দেখে নিতে হবে উপরে যাবতীয় দেওয়া তথ্য সমস্ত সঠিক রয়েছে কিনা। এরপর আপনাকে একটি ক্যাপচাকোড দিতে হবে। এটি দেওয়ার পরে আপনার ফর্মটি সম্পূর্ণ ফিলাপ হয়ে যাবে।

Related Articles

Back to top button