দেশজুড়ে পেনশন নিয়মে এক ঐতিহাসিক পরিবর্তন আনতে চলেছেন মোদী সরকার, এবার থেকে…

সরকারি চাকরিজীবীদের জন্য যে পেনশন স্কিম চালু করা হয়েছিল সেখানে বিরাট পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। যে সমস্ত কর্মচারীদের নিয়োগ চূড়ান্ত হয়েছিল 1 লা জানুয়ারি 2004 সালে কিন্তু কোন কারনে তারা নির্ধারিত সময়ের পরে কাজে যোগ দেন তাদের কথা ভেবেই পরিবর্তন আনা হচ্ছে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। পেনশন ও পেনশনার্স ওয়েলফেয়ার বিভাগের তরফ থেকে জানানো হয়েছে যে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী যাদের নিয়োগের জন্য নির্বাচন 1লা জানুয়ারি 2004 সালের আগে ঠিক হয়েছিল।

কিন্তু 01.01.2004 সালের পরে চাকরিতে যোগদান করেছিলেন সেই সমস্ত কর্মচারীরা এখনো পর্যন্ত কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস এর অন্তর্ভুক্ত হতে পারেন। এই সুবিধা পাওয়ার জন্য বহু কর্মচারীরা আইনের সাহায্য নিয়েছেন। মন্ত্রী জিতেন্দ্র সিং স্পষ্ট জানিয়ে দিয়েছেন 2004 সালের আগে যে সমস্ত কর্মচারীরা চাকরিতে যোগ দিয়েছেন তারা সেন্ট্রাল সিভিল সার্ভিস রুল অথবা ন্যাশনাল পেনশন সিস্টেম এই দুটি সিস্টেমের মধ্যে যেকোনো একটি সিস্টেম বেছে নিতে পারবেন ওই কর্মচারী।

কিন্তু কর্মচারীরা যে অপশন বেছে নিক না কেন তাদের 31 মে 2020 সালের মধ্যে জানাতে হবে। যদি কোন কর্মচারী 31 শে মে এর আগে তার সিদ্ধান্ত না জানাতে পারে তাহলে সরকারি কর্মচারীকে ন্যাশনাল পেনশন সিস্টেম এর আওতায় ফেলে দেবে। এবার আপনাদের জানাবো কোন কর্মচারীরা কেন্দ্রীয় সিভিল সার্ভিসের আওতায় হতে পারেন —-
1. যে সমস্ত কর্মচারীদের নিয়োগের ফলাফল 1 লা জানুয়ারি 2004 সালের আগে বেরিয়ে ছিল এবং পুলিশ ভেরিফিকেশন, মেডিকেল পরীক্ষা এই সমস্ত কারণে ঐ কর্মচারী নিয়োগ দেরিতে হয়েছিল ।

2. যে সমস্ত কর্মচারীদের বাছাই সাধারণ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে 1 লা  জানুয়ারি 2004 সালের আগে হয়েছিল কিন্তু অন্য নির্বাচিত প্রার্থীর অ্যাপয়েন্টমেন্ট অফার পরে পেয়েছিলেন কোনো প্রশাসনিক কারণে বা আদালতে বিচারাধীন কোনো কেস থাকার কারণে।
3. যে সমস্ত কর্মচারীদের বাছাই 1 লা জানুয়ারি 2004 সালের আগে হয়েছিল কিন্তু তারা সেই সময় অন্য কোন কাজে নিযুক্ত ছিলেন এবং সেই কর্মচারীদের যাদের অন্য কোন বিভাগ থেকে অ্যাপোয়েটমেন্ট অফার এসেছিল 1 লা জানুয়ারি 2004 সালে পর, তারা এই সুবিধা পেতে পারেন।

4. যে সমস্ত কর্মচারীদের এই সুবিধা দেওয়া হবে যাদের অফার লেটার দেওয়া হয়েছিল 1 লা জানুয়ারি 2004 সালের আগে এবং সেখানে জয়েনিং এর তারিখ দেওয়া হয়েছিল 1 লা জানুয়ারি 2004 সালের পরে।
5. যে সমস্ত কর্মচারীদের জয়নিং ডেট 1 লা জানুয়ারি 2004 সালে ছিল কিন্তু তারা সরকারের অনুমতি নিয়ে পরে জয়েনিং করেছে।
6. সেই সমস্ত কর্মচারী যাদের বাছাই 1 লা জানুয়ারি 2004 সালের আগে হয়েছিল কিন্তু মেডিকেল পরীক্ষায় তারা কোনো কারণে উত্তীর্ণ হতে পারেনি।পরে রিভিউতে দেখা গিয়েছে তারা যোগ্য বলে বিবেচিত হন এবং 1 লা জানুয়ারি 2004 সালে পর কাজে যোগদেন।

7. উপরে সমস্ত আওতাভুক্ত কর্মচারীরা কাজে যোগ দেওয়ার সময় ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় ছিলেন। কিন্তু এবার থেকে সেই কর্মচারীরা চাইলে সিসিএস বিধি 1972-এর আওতাভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারেন। মনে রাখবেন সেই আবেদন অবশ্য 31-05-2020 এর আগে করতে হবে।
তবে পেনশন স্কিম নিয়ে কেন্দ্রীয় সরকার পরিবর্তন আনলেও একটা জায়গায় প্রশ্ন থেকে যাচ্ছে সেটা হল সপ্তম পে কমিশনে যে হাইকের কথা বলা হয়েছিল তা নিয়ে এখনও পর্যন্ত একটি কথাও বলেনি কেন্দ্রীয় সরকার। কবে এই সম্পর্কে কেন্দ্রীয় সরকার নির্দেশ দিচ্ছে তা নিয়ে অপেক্ষায় রয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

Related Articles

Close