ট্রেনের গায়ে থাকা এই দাগ গুলির আসল কারণ জেনে চমকে যাবেন আপনিও

ভারতীয় মধ্যবিত্তদের সবথেকে আরামদায়ক এবং পকেট ফ্রেন্ডলি যদি কোনো যোগাযোগ মাধ্যম হয় তা হল ভারতীয় রেল। এই রেল পরিবহনের মাধ্যমে আমরা বহু দূর দূর পর্যন্ত যাত্রা করতে পারি। একসঙ্গে বহু মানুষ এই রেল পথে যাত্রা করতে পারেন। গরিব থেকে বড়লোক সকলেই এই পরিষেবা উপভোগ করতে পারেন। কিন্তু আমরা ছোট থেকে যতই রেল গাড়ি চড়ি না কেন, অনেক জিনিস এমন আছে যা আমরা কখনও লক্ষ্য করি না।

যেমন রেলওয়ে ট্র্যাকে একাধিক চিহ্ন থাকে অথবা প্ল্যাটফর্ম স্টেশনে নানান রকম চিহ্ন থাকে বিভিন্ন জিনিস চিহ্নিত করে রাখার জন্য যেগুলি আমরা জানি না। তেমনই একটি চিহ্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা করে নেব আমরা এই প্রতিবেদনের মাধ্যমে।

অনেক সময় হয়তো আপনারা দেখতে পাবেন ICF কামরার বাইরে হলুদ রঙের লাইন থাকে।আপনি কি জানেন এই লাইনগুলি কেন করা হয়? কিরকম লাইন দেওয়ার অর্থ হলো সাধারণ আনরিজার্ভ কামরা। যদি নীল বগিতে সাদা রঙের লাইন করা থাকে তারও মানে হল একই। আবার অনেক সময় দেখবেন কিছু কিছু কামরায় সবুজ রঙের লাইন করা থাকে, এমন থাকলে বুঝে যাবেন সেগুলি লেডিস কামরা। যদিও এই ধরনের লাইন আপনি দেখতে পাবেন মুম্বাই অথবা পশ্চিম রেলে।

আবার কখনো যদি দেখতে পান লাল রঙের লাইন টানা রয়েছে তাহলে জানবেন এগুলি প্রথম শ্রেণীর কম্পার্টমেন্ট। এই লাইন থেকে আপনি বুঝতে পারবেন কামরাটি কোন শ্রেণীর কম্পার্টমেন্ট। অনেক সময়ে বিভিন্ন ভাষাভাষীর মানুষ ট্রেনে যাতায়াত করেন, সে ক্ষেত্রে বিভিন্ন শব্দ পড়তে অসুবিধা হয়, আবার অনেকেই নিরক্ষর থাকেন যাদের এই লাইন দেখে বুঝতে সুবিধা হয় কোনটি কোন কামরা।