বাংলায় বাড়লো লকডাউনের মেয়াদকাল, আগামী 15 ই জুন পর্যন্ত জারি থাকবে একাধিক বিধিনিষেধ

রাজ্যে করোনা সংক্রমণের হার রুখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তরফ থেকে যে লকডাউনের সময়সীমা ঘোষণা করা হয়েছিল তার মেয়াদকাল শেষ হচ্ছিল আগামী ৩০শে মে,যা নিয়ে একাধিক চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছিল তাহলে কী আবারও লকডাউনের সময়সীমা বাড়ানো হবে হবে রাজ্যে? কী করা হবে না পরবর্তীকালে লকডাউন? সেই প্রশ্ন মুখে মুখে ঘুরছিল সকলের। তবে আজ বৃহস্পতিবার দিন নবান্নের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিলেন যেমন প্রকার কার্যত লকডাউন রাজ্য জুড়ে চলছিল ঠিক সেরকমই আগামী 15 ই জুন পর্যন্ত কড়া বিধি-নিষেধ অনুযায়ী লকডাউন চলবে।

তবে এবার যে লকডাউন ঘোষণা করা হয়েছে সেখানে শুধুমাত্র পাটশিল্পের 40% উপস্থিতিতে ছাড় দেওয়া হয়েছে আর তারই পাশাপাশি করোনা ভাইরাসের টিকা নির্মাণ শিল্পে কাজ চালানো যাবে। আজ বৃহস্পতিবার দিন নবান্নে ঘূর্ণিঝড়ের কারণে রাজ্যে যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেই ব্যাপারে বৈঠক করছিলেন মুখ্যমন্ত্রী, আর সেখানেই মুখ্যমন্ত্রী মুখ্যসচিবকে উদ্দেশ্যে বলেন আলাপন তাহলে লকডাউন আরেকটু বাড়ায় আমরা জুন মাসের 15 তারিখ পর্যন্ত বিধি নিষেধ গুলি আগামী দিনেও বোঝায় থাকবে।

যদিও মুখ্যমন্ত্রী পরে বলেন দয়া করে এটিকে লকডাউন বা কারফিউ বলবেন না কারণ কারফিউ একরকম আলাদা আইন, তাছাড়া লকডাউনের জন্য অন্য আইন। তবে ইতিবাচক দিক হল যে, বর্তমানে কোভিড সংক্রমনের হার এই বিধিনিষেধের জন্য কিছুটা হলেও কমেছে।