বিশ্বের ৭ সর্বাধিক বেতনভুক্ত প্রধানমন্ত্রীর নাম, তালিকায় রয়েছে ভারত সহ একাধিক দেশের প্রধানমন্ত্রী

আমাদের দেশের প্রধানমন্ত্রী রা কেমন আছেন কী করছেন কেমন ভাবে তারা জীবন-যাপন করেন এই সমস্ত বিষয়ে কৌতুহল আছে প্রতিটি মানুষের। আজ আমরা বিভিন্নদেশের রাষ্ট্রপ্রধানের রোজগার কত সেই বিষয়ে আলোচনা করব।

আমেরিকা (America)- প্রতি মাসে মাইনে হিসেবে আমেরিকার প্রেসিডেন্ট ৪ লাখ ডলার। তবে খরচ করার জন্য ৫০ হাজার ডলার। প্রেসিডেন্টের টাকার অংককে ভারতীয় টাকার হিসেবে দু’কোটি টাকা ধরা হয়।

সিঙ্গাপুর (Singapore) :- মানচিত্রের দিক থেকে অন্যান্য দেশের ন্যায় সিঙ্গাপুরের স্থানটি খুব ছোট। কিন্তু আয়ুর পরিমাণের দিক থেকেই অন্যান্য দেশের প্রধান মন্ত্রীদের থেকে এই দেশের প্রধানমন্ত্রী রায় অনেকটাই বেশি। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী লি সিয়েন লুং বছরে আয় করেন ১২ লাখ ৩০ হাজার পাউন্ড বা ১২ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকা।

রাশিয়া (Russia)- রাশিয়ার রাষ্ট্রপ্রধান হলেন ভ্লাদিমির পুতিন। অন্যান্য দেশের তুলনায় বিশ্বের শক্তিশালী দেশের রাষ্ট্রপ্রধানের আয়ের অংক অনেকটাই কম। বছরে তাঁর আয়ের পরিমাণ হল ১ লাখ ১৪ হাজার ৭৪ পাউন্ড বা ১ কোটি ১৯ লাখ ৪০ হাজার টাকা।

কানাডা (Canada)- বর্তমান পরিস্থিতি মোকাবিলার জন্য বিশ্বের যে সমস্ত প্রধানমন্ত্রীদের প্রশংসা করা হয় তার মধ্যে অন্যতম হলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বারংবার তিনি বিভিন্ন পরিস্থিতি সাম্লানর জন্য বিশ্বের দরবারে প্রশংসা অর্জন করেছেন। এই প্রধানমন্ত্রীর বার্ষিক আয় হল ২ লাখ ৫ হাজার ৩৫১ পাউন্ড বা যা ২ কোটি ১৫ লাখ টাকা।

জার্মানি (Germany)- জার্মানির প্রথম মহিলা চ্যান্সেলর হিসেবে নির্বাচিত হন আঙ্গেলা ম্যার্কেল। এক বছরে তারা এর পরিমাণ হল ২ লাখ ১২ হাজার ৩৮৭ পাউন্ড বা ২ কোটি ২২ লাখ ৩১ হাজার টাকা। ২০১৫ সালে ফোর্বস তালিকার দ্বারা নির্বাচিত হন বিশ্বের সবথেকে ক্ষমতাধর নারী হিসেবে নির্বাচিত হন।

ফ্রান্স (France) :- নেপোলিয়নের পড়ে দেশের সর্বকনিষ্ঠ শাসক হিসেবে গণ্য হন ফ্রান্সের শাসক ইমানুয়েল ম্যক্রন। বাথরুমে ৩৯ বছর বয়সেই তিনি ফ্রান্সের শাসনভার পান। তাঁর বছরের আই এর পরিমাণ হল ১ লাখ ৫৭ হাজার ৫৭১ পাউন্ড বা ১ কোটি ৬৫ লাখ টাকা।

ভারত (India) :- ভারতবর্ষের প্রধানমন্ত্রীর মাসে আয়ের পরিমাণ হল ১ লাখ ৪৯ হাজার টাকা। প্রতিমাসে রাষ্ট্রপতি আয় করেন ১ লাখ ৫০ হাজার টাকা। উপরাষ্ট্রপতির বেতনের পরিমাণ ১ লাখ ২৫ হাজার টাকা। বেতন হিসেবে ভারতের রাজ্যপাল প্ততিমাসে পান ১ লাখ ১০ হাজার টাকা। ভারতের প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীর বেতন ৯৬ হাজার টাকা। অপরদিকে সাংসদরা মাসে বেতন পান ৫০ হাজার টাকা।