বছরের শেষ সূর্যগ্রহণ ফেলতে চলেছে শনির সাড়েসাতি দশা, একাধিক রাশির ওপর রয়েছে প্রভাব

২০২১ সালের ৪ ই ডিসেম্বর ঘটতে চলেছে এই বছরের দ্বিতীয় সূর্য গ্রহণ। যার ফলে কিছু রাশির জাতক- জাতিকাদের থাকতে হবে সাবধানে। এর ফলে কিছু রাশির উপর প্রভাব পড়তে পারে শনির সাড়ে সাতি দশারও। কিছুদিন আগেই অর্থাৎ ১৯ নভেম্বর ২০২১ ঘটে গেল দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ। জ্যোতির্বিজ্ঞানীরা এটিকে প্রায় ১০০০ বছরের মধ্যে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ বলছেন। এই আংশিক চন্দ্রগ্রহণের সময়কাল ছিল প্রায় ৬ ঘণ্টা ২ মিনিট। আর এরই ১৫ দিন পরে আগামী ৪ই ডিসেম্বর শনিবার সূর্য গ্রহণের অবস্থান তৈরি হচ্ছে। জ্যোতিষশাস্ত্র মতে অল্প সময়ের মধ্যে দুটি গ্রহণ হওয়া অশুভ। সূর্যগ্রহণ জ্যোতিষ শাস্ত্রে একটি গুরুত্বপূর্ণ জ্যোতির্বিদ্যা ঘটনা বলে মনে করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে সূর্য গ্রহণের সময় সূর্যের ক্ষতি হয় এবং এর কারণে সূর্যের শক্তির হ্রাস পায়।

হিন্দু শাস্ত্রে সূর্যকে দেবতা হিসেবে গণ্য করা হয় আর জ্যোতিষ শাস্ত্রে সূর্য গ্রহ কে রাজা হিসেবে বিবেচনা করা হয় সূর্য আত্মা পিতা এবং উচ্চ অবস্থানের সাথে সম্পর্কিত পঞ্জিকা অনুসারে ৪ই ডিসেম্বর ২০২১ আগামী শনিবার মার্চ মাসের কৃষ্ণপক্ষের তিথিতে পড়বে আর সেই দিনই হবে সূর্য গ্রহণ।

২০২১ সালের এই সে সূর্য গ্রহন আন্টার্টিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকায় দৃশ্যমান হবে। কিন্তু সূর্যগ্রহণ ভারতে সেভাবে দেখা যাবে না, কারণ এখানে সূতক সময়কাল বৈধ হবে না। সূচক সময়কাল তখনই বৈধ যখন পূর্ণগ্রহণ হয়। সূর্য গ্রহন শুরু হওয়ার ১২ ঘণ্টা আগে সূতক সময় শুরু হয়। গত চন্দ্রগ্রহণের ও ভারতে কোন প্রভাব ছিল না আর আগামী সূর্য গ্রহণের ও তেমন কোন প্রভাব পড়বে না।

আংশিক সূর্যগ্রহণকে খণ্ডগ্রাস বলা হয়। সূর্য ও চন্দ্র যখন একটি সরলরেখা থাকেনা তখনই আংশিক গ্রহণ ঘটে। অর্থাৎ, চাঁদ এই সময় সূর্যের একটি অংশজুড়ে থাকে। জ্যোতির্বিদ্যা গত ভাবে এই অবস্থানকে বিভাগীয় গ্রহণ বলা হয়।

জ্যোতিষ শাস্ত্র মতে এরই ফলে প্রভাব পড়বে কিছু রাশির জাতক-জাতিকাদের। কারণ, সূর্য দেবতা শনি দেবের পিতা। তাই শনি ও সূর্যের সাথে সম্পর্কিত রাশিচক্রে চিহ্নগুলি কি এই দিনে বিশেষ সাবধানতা বজায় রাখতে হবে।

সিংহ রাশি:- সূর্য গ্রহনের সময় সিংহ রাশির জাতক-জাতিকাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে হবে। গাড়ি চালানোর সময় সাবধানতা অবলম্বন করতে হবে। এই সময় কোন বিবাদে জড়ালে হবে না। সব সময় ধৈর্য ধরে কাজ করতে হবে।

মকর রাশি:- মকর রাশির অধিপতি শনি দেব। এই রাশিচক্রেও শনির সাড়েসাতি চলছে। এমন পরিস্থিতিতে অর্থশাস্ত্র, বিবাহিত জীবনের প্রতি বিশেষ সাবধানতা মেনে চলতে হবে। পরিবারের শান্তি বজায় রাখার চেষ্টা করতে হবে।

কুম্ভ রাশি:- কুম্ভ রাশির অধিপতি হলেন শনিদেব। কুম্ভ রাশির জাতকদের জন্য শনির সাড়েসাতি চলছে। ফলে কুম্ভ রাশিদের স্বাস্থ্য সম্পর্কে সতর্ক থাকতে হবে। আপনার পরিকল্পনা সম্পর্কে সতর্ক থাকুন। ঋণ দেওয়া এবং নেওয়া থেকে বিরত থাকতে হবে।