বদলে ফেলা হল গত 123 বছরের পুরনো আইন! এবার থেকে স্বাস্থ্য কর্মীদের হামলা করলে দিতে হবে তিন লক্ষ টাকা জরিমানা

বিশ্বের সমস্ত দেশ গুলির মতো ভারতেও থাবা বসিয়েছে করোনা। এই ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয় তরফ থেকে জারি করা পরিসংখ্যান অনুযায়ী, বিগত 24 ঘন্টায় নতুন করে 1383 জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এবং গত 24 ঘন্টায় 50 জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসের ফলে। সব মিলিয়ে সারাদেশে করোনা আক্রান্তের সংখ্যা হয়ে দাঁড়িয়েছে, 19,984 জন। এবং মোট সক্রিয় মামলা হয়ে দাঁড়িয়েছে 15 হাজার 474 টি।

ইতিমধ্যেই 3870 জন এই ভাইরাসের প্রকোপ থেকে পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর মারা গেছেন 640 জন। গতকাল রাজস্থান থেকে 64 জন, গুজরাট থেকে 94 জন, কর্ণাটক থেকে 7 জন এবং মধ্যপ্রদেশের 56 টি নতুন মামলা সামনে এসেছে।
এই করোনা মোকাবিলায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে পুলিশ কর্মী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে মানুষের সেবায়। করোনা আক্রান্ত ব্যক্তিদের দিনরাত সেবা করে যাচ্ছেন স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসকেরা। এর ফলে অনেক করোনা আক্রান্ত ব্যাক্তি সুস্থ হয়ে যাচ্ছেন।

কিন্তু কিছু কিছু জায়গায় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী এবং পুলিশ কর্মীদের ওপর হামলার ঘটনা ঘটে যা খুবই নিন্দনীয়। সম্প্রতি এ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, স্বাস্থ্য কর্মীদের ওপর হামলা বরদাস্ত করা হবে না। এর জন্য খুব শীঘ্রই নতুন আইন লাগু করা হবে বলেও জানিয়েছেন তিনি। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর এই নতুন আইন আনা হবে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর আরও জানিয়েছেন যে, মহামারী আইনে বদল করে অর্ডিন্যান্স লাগু করার নির্ণয় করা হবে। 30 দিনে পদক্ষেপ নেওয়া হবে এবং এক বছরের মধ্যে এ বিষয়ক রায় আসবে।

 

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, স্বাস্থ্য কর্মীদের বিরুদ্ধে হিংসায় বড় সাজা এবং বড় পরিমাণের জরিমানা করা হবে। অভিযুক্তদের তিন মাস থেকে 5 বছরের সাজা দেওয়া হবে এবং 50 হাজার থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে এই নতুন আইনে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর আরও জানিয়েছেন, স্বাস্থ্যকর্মীদের যা ক্ষতি পূরণ হবে তার থেকে দ্বিগুন ক্ষতিপূরণ আদায় করা হবে হামলাকারীর থেকে। এছাড়াও কোথাও যদি বড় হামলা হয় তাহলে 6 মাস থেকে সাত বছর সাজা হতে পারে এবং 1 লক্ষ টাকা থেকে 7 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দেওয়া হবে। এছাড়া স্বাস্থ্যকর্মীদের 50 লক্ষ টাকার বীমা দেওয়ার কথা বলেন প্রকাশ জাভড়েকর।

Related Articles

Close