অস্ট্রেলিয়া সিরিজ এখন ইতিহাস! এবার পালা ইংল্যান্ডের, BCCI এর তরফে সিরিজের দল ঘোষণা

অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়েছে ভারতীয় দল। ব্রিসবেনে প্রথম জয় এবং সেইসঙ্গে পরপর দুবার অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতল টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ২ টি টেস্টের জন্য ভারতীয় স্কোয়াডের ঘোষণা করল BCCI. ইংল্যান্ডের বিরুদ্ধে  সিরিজের প্রথম দুটি টেস্টের স্কোয়াডে এই প্রথম ভারতীয় দলে জায়গা পেলেন অলরাউন্ডার অক্ষর পটেল।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত সিরিজের শেষ ম্যাচে  হাফসেঞ্চুরি করেছিলেন অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। ইংল্যান্ডের বিরুদ্ধে তিনিও স্কোয়াডে রয়েছেন। সুন্দর অভিষেক টেস্টে ব্যাট ও বল-উভয় ক্ষেত্রেই দুরদান্ত পারফর্ম করেছেন। কেরিয়ারের প্রথম টেস্টেই তিনি চার উইকেট নিয়েছেন। দুই ইনিংস মিলিয়ে ৮৪ রান করেছেন।
এবং  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী মহম্মদ সিরাজও স্কোয়াডে রয়েছেন। সিরাজ তিনটি টেস্ট খেলেছেন, নিয়েছেন ১৩ উইকেট।এরমধ্যে  অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন।

ফাস্ট বোলার ইশান্ত শর্মা প্রত্যাবর্তন করেছেন ভারতীয় দলে। চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে দলে ছিলেন না ইশান্ত। পেস অ্যাটাকে সিরাজ ও ইশান্ত ছাড়াও রয়েছেন জসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর। স্পিন ডিপার্টমেন্টে রয়েছেন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব ও অক্ষর পটেল।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম দুটি টেস্টে ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটল হার্দিক পান্ডার। ২৯ মাস পর টেস্ট দলে ফিরলেন হার্দিক। ২০১৮ তে শেষ টেস্ট খেলেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে । টেস্ট ক্রিকেটে ১১ ম্যাচে তিনি একটি শতরান সহ করেছেন ৫৩২ রান। সেইসঙ্গে নিয়েছেন ১৭ উইকেট।

CoWin অ্যাপে নথিভুক্ত না থাকলে সেই ব্যক্তিকে টিকা নয় নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রত্যাশামাফিক পারফর্ম করতে পারেননি পৃথ্বী শ। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম দুটি টেস্টের জন্য দলে তাঁকে রাখা হয়নি। টি নটরাজনও দলে নেই। প্রথম টেস্টেই তিন উইকেট পেয়েছিলেন তিনি। চোটের কারণে ফাস্ট বোলার মহম্মদ শামি, অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা ও মিডল অর্ডার ব্যাটসম্যান হনুমা বিহারীও দলে নেই। চোট সারলে সিরিজের বাকি দুটি টেস্টে তাঁদের স্কোয়াডে সামিল করা হতে পারে।

ভারতীয় দল– বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), কেএল রাহুল, হার্দিক পান্ড্য, ঋষভ পন্থ (উইকেটকিপার) ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার)  , আর আশ্বিন, কুলদীপ যাদব, অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর, ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর।