আগামী ৫ বছরে ব্রিটেনকে টপকে যাবে ভারতীয় অর্থনীতি

ব্রিটেনকে টপকে যেতে লাগবে আর মাত্র পাঁচটা বছর।পরবর্তী পাঁচ বছরে ভারতীয় অর্থনীতি পিছনে ফেলবে জার্মানি আর জাপানকে। ইকোনমিক অ্যান্ড বিজনেস রিচার্জ শনিবার এক বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে এমনই ভবিষ্যদ্বাণী করা হয়েছে। সেই রিপোর্টে বলা হয়েছে, আর্থিক বৃদ্ধির বর্তমান ধারা বজায় থাকলে 2025 সালে ব্রিটেনের কে টপকে বিশ্বের বৃহত্তম অর্থনীতি হবে ভারত। আর 2027 সালের জার্মানি এবং 2031 সালে জাপানকে পিছনে ফেলে ভারতের অর্থনীতি বিশ্বে তৃতীয় স্থান অধিকার করবে।

ভারতের সামনে তখন শুধু থাকবে কেবল আমেরিকা আর চীন। অর্থনীতির হিসেবে বর্তমানে ভারতের স্থান ষষ্ঠ৷ 2019 সালে ভারতের অর্থনীতি পঞ্চম স্থানে পৌঁছে ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে ভারতীয় অর্থনীতি প্রবল ধাক্কা খাওয়ায় একধাপ নিচে নেমে এসেছে।

এই ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটে সুদ দিচ্ছে ১০.৯২%

2021 সালে ভারতীয় অর্থনীতির গতি বৃদ্ধি পাবে। আশা করা যাচ্ছে 2022 সালে ৭ শতাংশ বাড়বে জিডিপি৷ করোনা পরবর্তী পরিস্থিতিতে ভারতের উৎপাদন ক্ষেত্রে নতুন জোয়ার আসতে পারে বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ সংস্থাটির রিপোর্ট অনুযায়ী এমন ধারণা করা হচ্ছে৷ তাছাড়া করোনা ভ্যাকসিন বাজারে চলে এলে ভারতের জনসংখ্যার অর্ধেক মানুষ টিকা নিলে আর্থিক মন্দা কাটানো যাবে। তবে 2028 সালে আমেরিকাকে পিছনে ফেলে চীন বিশ্বের বৃহত্তম অর্থনীতি হয়ে উঠতে পারে।

2016 তে ভারতে বৃদ্ধির হার ছিল 8.3 শতাংশ 2018 তে 6.1 শতাংশ। কিন্তু 2019 এর শেষের 4.2 শতাংশে নেমে এসেছে করোনা পরিস্থিতিতে। কিন্তু 2021 এর আর্থিক বছরে এই বিপুল পরিমাণ ক্ষতির অনেকটাই মেরামত করে ফেলবে ভারত৷ সবকিছু ঠিক থাকলে আগামী বছরে ভারতের আর্থিক বৃদ্ধি হতে চলেছে 8.8 শতাংশ।