Income Tax Rules Change: জুলাই থেকে বদলে গেল আয়কর সংক্রান্ত একাধিক নিয়ম, না জানলে পড়তে পারেন বড়সড় সমস্যায়

এখনই সতর্ক হোন নইলেই বিপদ ১লা জুলাই থেকেই বদল হতে চলেছে সমস্ত আয়কর সংক্রান্ত নিয়ম; আসুন জানা যাক নয়া নিয়মে ঠিকই বলা হয়েছে:-আধারের সাথে প্যানের লিংক যদি না হয়ে গিয়ে থাকে তার জন্য এখন থেকে দ্বিগুন জরিমানা ধার্য করেছেন আয়কর দপ্তর। এর আগে পর্যন্ত অর্থাৎ ৩০শে জুন পর্যন্ত আধারের সাথে প্যান লিংক করানোর জন্য দিতে হতো ৫০০ টাকা জরিমানা, এবার থেকে অর্থাৎ ১লা জুলাই থেকে বেড়ে হয়েছে ১০০০ টাকা।

২৩৮ এইচ আয়কর আইনের ধারা অনুযায়ী ৩১ শে মার্চের মধ্যে যদি আধারের সাথে প্যান লিংক না হয় তাহলে ১০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে তবে এই ধরনের প্যান কার্ড গুলি আরো এক বছর কার্যকর থাকবে বলে জানানো হয়েছে। আগামী ২০২৩ সালের মার্চ অর্থাৎ নতুন অর্থবর্ষে এগুলিকে আইটি আর ফাইল এবং রিফান্ড দাবি করা হবে এবং অন্যান্য আয়করের কাজ সাড়া যাবে বলে জানানো হয়েছে।

১লা জুলাই থেকে এবার ব্যবসার বিভিন্ন ক্ষেত্রেও প্রাপ্ত উপহারের ওপরও মানুষকে ১০ শতাংশ টিডিএস দিতে হবে বলে জানা গেছে। এই কর ডাক্তারদের ক্ষেত্রেও প্রযোজ্য রয়েছে, এছাড়া প্রযোজ্য ইনফ্লুয়েন্সার এর ওপরেও অর্থাৎ শুধু সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের ১০ শতাংশ টিডিএস দিতে হবে। তবে মার্কেটিংয়ের উদ্দেশ্য যে পণ্য সরবরাহ করা হবে সেই পণ্যটির ওপর কোনো টিডিএসের দিতে হবে না।

আইটিআইনের নতুন ধারা ১৯৪ এস সেক্ষেত্র পয়লা জুলাই থেকে কিছু ভুল বদল হয়েছে। ক্রিপ্টো কারেন্সির জন্য লেনদেনে এক বছরে ১০ হাজার টাকার বেশি হয়, সেক্ষেত্রেও এক শতাংশ হারে টিডিএস দিতে হবে। এবার এর আওতায় আসতে চলেছে এনএফটিও ডিজিটাল মুদ্রা পরিধিও।