পর্ষদের তরফ থেকে জারি নির্দেশিকা এবার থেকে মাধ্যমিকে উত্তরপত্রে লিখতে হবে নম্বর কাটার উপযুক্ত কারন…

18 ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল এ বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) অবশেষে 26 শে ফেব্রুয়ারি শেষ হয় সেই পরীক্ষা অর্থাৎ টানা আট দিন ধরে চলে এবারের মাধ্যমিক পরীক্ষা। অন্য বারের ন্যায় এবারো পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে গত 24 শে ফেব্রুয়ারি সোমবার দিন রাখা হয়েছিল অংক পরীক্ষা কে। যাতে করে পরীক্ষার্থীরা রবিবার দিন শেষপ্রহরের প্রস্তুতি নিতে পারে গণিত পরীক্ষার আগের দিন।

আর এবারও সেই পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই এক ঐতিহাসিক পদক্ষেপ নিতে চলেছেন পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। সদ্য কয়েকদিন আগেই শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা তবে এখনো পর্যন্ত হয়তো সেই উত্তরপত্রের মূল্যায়ন কাজ শুরু হয়নি তার আগেই বেরিয়ে এলো নতুন তথ্য। উত্তরপত্রের মূল্যায়ন কাজ শুরু করার আগেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে করা হল বড় ঘোষণা, তাদের এই ঘোষণায় বলা হয়েছে এবার থেকে পরীক্ষার্থীর উত্তরপত্রে নম্বর কাটার উপযুক্ত কারণও লিখে দিতে হবে পরীক্ষককে।

তবে অন্য বারের ন্যায় এবারও পরীক্ষা চলাকালীন একাধিক পদক্ষেপ নেওয়া হলেও প্রশ্নপত্রের ফাঁস রুখতে ব্যর্থ হয় মধ্যশিক্ষা পর্ষদ। যার ফলে অন্যবারের পারা এবারও সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে প্রশ্নপত্রের একাধিক ছবি। যার ফলে আবারও অস্বস্তিতে পড়তে হয় পর্ষদকে। তবে এবার ফল প্রকাশের আগে থেকেই আরো এক পদক্ষেপ নেওয়া হল যাতে করে আবারো নতুন কোন সমস্যায় পড়তে না হয় সেজন্য। আর এই নতুন পদক্ষেপ টি নেওয়া হলো শুধুমাত্র এই জন্যই যাতে পরবর্তীকালে ফল প্রকাশের পর কোন বড় সমস্যায় পড়তে না হয় সেই জন্যই।

এ বিষয়ে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান পরীক্ষার্থীর কোন প্রশ্নের উত্তরে নম্বর কেন কাটা হচ্ছে তার উপযুক্ত বর্ণনা দিয়ে দিতে হবে অর্থাৎ কোনো প্রশ্নের মান যদি পাঁচ নম্বর হয়ে থাকে আর পরীক্ষক যদি সেখানে তাকে তিন নম্বর দিয়ে থাকে এক্ষেত্রে সেই পরীক্ষার্থীর দু’নম্বর কেন কাটা হল তার উপযুক্ত কারণ লিখে দিতে হবে সেই উত্তর পত্রেই। আর এই নতুন নিয়ম চালু করা হবে চলতি বছর থেকেই যার ফলে একদিকে খাতা দেখার ক্ষেত্রে যেসব ভুল ভ্রান্তি গুলি হয়ে থাকে সেগুলি অনেকখানি কমে যাবে। আর এরই সাথে সাথে পরীক্ষকও আরো বেশি করে সেই পরীক্ষার্থীর খাতা দেখার ক্ষেত্রে মনোনিবেশ করবেন।

Related Articles

Close