মেক ইন ইন্ডিয়া ক্যাম্পেনের বড় সাফল্য, এখন থেকে বিদেশে রপ্তানি হবে ভারতীয় অস্ত্র, জেনে নিন কীভাবে

বুধবার কেন্দ্রের মোদী সরকার প্রতিরক্ষা খাতে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। দেশের প্রতিরক্ষা খাতের জন্য একটি বড় সিদ্ধান্ত গ্রহণ করেছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা দেশীয়ভাবে নির্মিত আকাশ এয়ার প্রতিরক্ষা ব্যবস্থা ( Akash Air Defence System) রফতানির অনুমোদন দিয়েছে । সরকারী সূত্র মতে, পূর্ব এশিয়া ও আফ্রিকার ৯ টি দেশ প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) দ্বারা নির্মিত আকাশ ক্ষেপণাস্ত্রটির বিষয় আগ্রহ দেখিয়েছে।

 

আকাশ এয়ার ডিফেন্স সিস্টেমটি এমন একটি মিসাইল যার উৎক্ষেপন ক্ষমতা 25 কিলোমিটার পর্যন্ত৷ একটি ফায়ার পাওয়ার সহ যুদ্ধবিমান, ক্রুজ মিসাইল এবং ড্রোনকে লক্ষ্য করতে পারে। এই ‘আকাশ’ ক্ষেপণাস্ত্রটির বিশেষত্ব হল এটি একটি ক্ষেপণাস্ত্র যার ৯৬ শতাংশ ভারতে তৈরি করা হয়েছে। ভারতীয় বিমানবাহিনীর জন্য এটিকে ২০১৪ সালে তৈরি করা হয়েছিল। ২০১৫ সালে এটি ভারতীয় বাহিনীর বহরে অন্তর্ভুক্ত হয় এবং গত ২০২০ সালের ৩০ শে ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র রফতানির অনুমোদন দেওয়া হয়।

AKash missile

সূত্র জানিয়েছে, মন্ত্রিসভার অনুমতি পাওয়ার পরে, প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে একটি সরকারী সেক্টর ইউনিট এই দেশগুলিতে এই অস্ত্র ব্যবস্থা রফতানির সুযোগগুলি আবিষ্কার করবে। তাৎপর্যপূর্ণ বিষয়, কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত প্রতিটি ক্ষেত্রে ‘স্বনির্ভর’ ভারত প্রচারের চেষ্টা করছে is যাতে দেশে আরও বেশি করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। একই সঙ্গে বিনিয়োগের সুযোগও বেড়েছে।

 

একই সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং টুইট করে জানিয়েছেন, যে ‘স্বনির্ভর ভারত’ এর অধীনে ভারত তার প্রতিরক্ষা প্ল্যাটফর্ম এবং ক্ষেপণাস্ত্রগুলির উত্পাদন ক্ষমতা বাড়িয়ে দিচ্ছে। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভা আকাশ এয়ার ডিফেন্স মিশাইল রফতানির অনুমোদন দিয়েছে এবং এর রফতানির দ্রুত অনুমোদনের জন্য একটি কমিটি গঠন করেছে। ‘

বদলাতে চলেছে নিয়ম! নতুন বছর থেকে প্রতি সপ্তাহে ঠিক হবে গ্যাসের দাম

অন্য একটি টুইটে তিনি লিখেছেন, আকাশ দেশের একটি গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্র এবং এটি প্রকৃতির 96 শতাংশ দেশি প্রযুক্তিতে তৈরি৷ আকাশ এয়ার ডিফেন্সের ক্ষমতা 25 কিলোমিটার। আকাশের রফতানি ফর্ম্যাটটি বর্তমানে ভারতের সশস্ত্র বাহিনীতে মোতায়েন করা সিস্টেমের চেয়ে আলাদা হবে।