লোনের টাকা ফেরত চেয়ে রাতে গালিগালাজ, ফোন নয়! সাবধান করলেন RBI গভর্নর

ফোন লোন রিকভারি এজেন্টরা রীতিমতো হুমকি দিয়ে ফোনে অভব্য ব্যবহার করেন গ্রাহকদের সঙ্গে। ঋণ পুনরুদ্ধার করার জন্য কোন কিছুই বাকি রাখেন না তাঁরা। রীতিমতো উৎকণ্ঠায় দিন কাটে গ্রাহকদের। এবার এই আচরণের বিরুদ্ধে মুখ খুললেন ভারতীয় রিজার্ভ ব্যাংকের গভর্নর। ভারতীয় রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস এবার স্পষ্ট জানিয়ে দিলেন, অসময়ে ফোন অথবা খারাপ ভাষা ব্যবহার কখনোই গ্রহন করা হবে না। গত শুক্রবার এক ব্যাংকিং সংক্রান্ত অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, যতটা সম্ভব নমনীয় হয়ে থাকতে হবে গ্রাহকদের কাছে। কোনভাবেই কাউকে হেনস্থা করা যাবেনা অর্থের জন্য। ঠিকই কি কি বলেছেন শক্তিকান্ত দাস চলুন জেনে নেওয়া যাক।

ঋণদাতাদের কঠোর পুনরুদ্ধার পদ্ধতি রিজার্ভ ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করেছে। বেশকিছু সংস্থার রিকভারি এজেন্টদের উপর পর্যাপ্ত চেকিং এবং নিয়ন্ত্রণ নেই। আর বি আই গভর্নর বলেন, আমরা ইতিমধ্যেই গ্রাহকদের বেশ কিছু অভিযোগ পেয়েছি। গ্রাহকরা অভিযোগ করে বলেন, রিকভারি এজেন্টরা অসময় এমনকি মধ্যরাতেও ফোন করছেন। পুনরুদ্ধারকারী এজেন্টদের অশালীন ভাষা ব্যবহার করার অভিযোগ দায়ের করেছেন গ্রাহকরা। এই ধরনের কাজ একেবারেই অগ্রহণযোগ্য বলে দাবি করেছেন আর বি আই গভর্নর।

গভর্নর বলেন, আমরা এই ধরনের কাজ গুলি গুরুত্বসহকারে নোট করেছি। আগামী দিনে যদি এমন ঘটনা আরো ঘটে তাহলে কঠোর ব্যবস্থা নিতে দ্বিধা বোধ করব না। অনিয়ন্ত্রিত সংস্থাগুলির বিরুদ্ধে এমন অভিযোগ এলে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যেই ব্যাঙ্কগুলিকে এই ধরনের ক্রিয়া-কলাপ এর বিষয়ে সতর্ক করা হয়েছে। সমস্ত ঋণদাতা এবং ব্যাংক কর্তৃপক্ষকে এই বিষয়ে বিশেষ ভাবে মনোযোগ দেওয়ার জন্য অনুরোধ করছি আমি।