দেশনতুন খবরবিশেষ

নতুন সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে কেন্দ্র সরকার, এবার থেকে শপিংমলে বিক্রি হবে পেট্রোল-ডিজেল..

পেট্রোল ডিজেল নিয়ে বা বড় পদক্ষেপে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার।তবে শুধু পেট্রল পাম্প নয়, এবার সুপার মার্কেট, শপিং মলেও পেট্রোপণ্য বিক্রির সিদ্ধান্ত নেওয়া হতে পারে। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রক সূত্রেই এই খবর মিলেছে। মন্ত্র সূত্রে খবর মোদি কবে নেটে খুব শীঘ্রই এ প্রস্তাব রাখা হতে চলেছে।সূত্র অনুসারে যে খবর পাওয়া গেছে সেখানে জানতে পারা গেছে যে চলিত নিয়মে মধ্যে থেকেই এই ব্যবস্থা চালু করা হবে।

এছাড়া পেট্রোল ডিজেল বিক্রির ক্ষেত্রে আরো কিছু বড় সিদ্ধান্ত নেয়া হতে পারে মোদী সরকারের তরফ থেকে বলে সূত্রের খবর। আবার বেসরকারি সংস্থাগুলো এই ব্যবসায় যুক্ত হওয়ার ক্ষেত্রে নিয়মে কিছু বদল ঘটতে পারে বলেও জানতে পারা যায়। যেমন কি এখন আপনারা জেনে থাকবেন এখন পেট্রোপণ্যের ব্যবসায়ী সংযুক্ত হতে গেলে দু’ হাজার কোটি টাকার পরিকাঠামোগত বিনিয়োগ করতে হয়, তার সঙ্গে ত্রিশ লক্ষ টন অপরিশোধিত তেল কেনার ব্যাংক গ্যারান্টি রাখতে হয়।

আর সেই নিয়মকে এবার অনেকটা শিথিল করতে পারে কেন্দ্রীয় সরকার।এর মূল কারণ হিসাবে ধরা হচ্ছে টেলিকম সংস্থাগুলিকে আরো বেশি করে এই ব্যবসায় উৎসাহিত করার। যদি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যদি এই সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে পেট্রোল ও ডিজেল পাওয়া অনেকটা সহজ হয়ে যাবে।আর পেট্রল পাম্প পাওয়া অনেকটা সহজও হয়ে গেলে সাধারণ গাড়ি বাইক ব্যবহার কারীদের জন্য দুর্ভোগ কিছুটা হলেও কমবে। তবে  এখন  যে প্রশ্নটা রয়েছে সেটা হলো একটাই এর ফলে কি পেট্রোল বা ডিজেলের দাম এর মধ্যে কোন কি পার্থক্য আসবে, অর্থাৎ পেট্রোল বা ডিজেলের দাম এর ফলে কি কমবে?

সেই প্রশ্নই ঘুরছে এখন সবার মাথায়। তবে এর ফলে পেট্রোল বা ডিজেলের মূল্যের কোনো পার্থক্য হবে কিনা তা পরবর্তীকালেই ভালো ভাবে জানতে পারা যাবে। সময়ের অপেক্ষায় তা পরিষ্কারভাবে জানিয়ে দিতে পারবে।

Related Articles

Back to top button