প্রধানমন্ত্রী আবাস যোজনায় সস্তায় বাড়ি কেনার সুযোগ দিচ্ছে সরকার, আবেদনের শেষ তারিখ ৩১ শে মার্চ

আপনি কী বাড়ি কেনার মনস্থির করছেন? প্রধানমন্ত্রীর আবাসন যোজনায় প্রকল্পে লক্ষ লক্ষ মানুষকে বাড়ি কেনার সুযোগ করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্প অনুযায়ী বাড়ি কিনতে একজন ব্যক্তিকে ২.৬৭ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। এই স্কিমটির মধ্যমে এই সুবিধা পাওয়ার শেষ দিন হল ৩১ মার্চ ২০২১। আর দেরি না করে তবে এই স্কিমের জন্য আবেদন করুন এবং বাড়ি কেনার ক্ষেত্রে আপনি বড় ধরনের ভর্তুকি পান।

যে সমস্ত ক্রেতারা প্রথমবারের জন্য বাড়ি কিনবেন তাদের CLSS বা ক্রেডিট লিঙ্ক সাবসিডি দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। এই গৃহঋণের সুদের উপর ভর্তুকি পাওয়া যাবে। এই প্রকল্পের মাধ্যমে ২.৫০ লক্ষেরও বেশি মধ্যবিত্ত পরিবার উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

এক ঝলকে দেখে নেওয়া যাক এই প্রকল্পের বিভাগগুলি–

১) যাদের বার্ষিক আয় ৩ লক্ষ টাকা পর্যন্ত তারা EWS বিভাগ অর্থাৎ আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির অন্তর্গত। এই সমস্ত নাগরিকদের ৬.৫ শতাংশ হারে সুদের ওপর ভর্তুকি দেওয়া হবে।

২) যাদের বার্ষিক আয় ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা তারা LIG অর্থাৎ লো ইনকাম গ্রুপের অন্তর্গত। এদেরও ৬.৫ শতাংশ হারে সুদের ওপর ভর্তুকি দেওয়া হবে।

৩) MIG-‌১ এর অন্তর্ভুক্ত নাগরিকদের বার্ষিক আয় হল ৬ লক্ষ থেকে ১২ লক্ষ। তাদের ৪ শতাংশ ভর্তুকি দেওয়া হবে।

৪) MIG-‌২ বিভাগে ৩ শতাংশ ক্রেডিট লিঙ্ক সাবসিডি দেওয়া হবে। এই বিভাগের নাগরিকদের বার্ষিক আয় হল ১২ লক্ষ থেকে ১৮ লক্ষ।

প্রকল্পটির জন্য কিভাবে আবেদন করবেন–

১)এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আপনাকে প্রথমেই পিএমএওয়াই অফিশিয়াল ওয়েবসাইট https://pmaymis.gov.in/ এ যেতে হবে।

২) আপনি কোন ক্যাটাগরিতে পড়বেন সেটি দেখে নিন। এখানে LIG, MIG, EWS এই তিনটে ক্যাটাগরি আছে। এই ক্যাটাগরিগুলোতে ক্লিক করে সম্পূর্ণ বিবরণ দেখে নিন।

৩) প্রথম কলামে আপনার আধার নম্বর দিন।

৪)দ্বিতীয় কলামের প্রথমে আপনার নাম ইনপুট করুন। তারপরে আপনার পরিবারের সকল সদস্যের নাম-ঠিকানার সমস্ত বিবরণ দিন।

৫) সমস্ত তথ্য পূরণ হয়ে গেলে ক্যাপচা কোডটি দিন।

৬) তারপর ফর্মটি জমা দিন

এই প্রকল্পের ফর্মটির মূল্য ১০০ টাকা। রেজিস্ট্রেশন করতে খরচ হবে ৫ হাজার টাকা। এই ৫ হাজার টাকা আপনাকে ব্যাংকে জমা করতে হবে। এই স্কিমের সুবিধা তাদেরকেই দেওয়া হবে যাদের কোনো পাকা বাড়ি নেই। যারা কেন্দ্রীয় সরকারের অন্য প্রকল্পের সুবিধা ভোগ করেন তারা এই প্রকল্পের সুবিধা পাবেন না।