করোনা ভাইরাস সম্পর্কে দেশবাসীকে সচেতন করতে বাজারে নতুন অ্যাপস নিয়ে এলো সরকার, যেখানে পাওয়া যাবে এই ভাইরাস সম্পর্কে লেটেস্ট আপডেট

বর্তমানে সারা বিশ্বে এখন একটাই আতঙ্কের নাম করোনা ভাইরাস। ধীরে ধীরে বিশ্বের সমস্ত দেশে থাবা বসাচ্ছে এই মরণ ভাইরাস। বহু মানুষ এই ভাইরাসের জেরে মারা গেছেন এবং প্রায় লক্ষাধিক মানুষ আক্রান্ত রয়েছেন এই ভাইরাসে। এই ভাইরাস থেকে যতটা সম্ভব দূরে থাকা যায় তার জন্য বিভিন্ন ধরনের পরামর্শ মেনে চলছেন সাধারণ মানুষেরা। N95 মাক্স পরা থেকে শুরু করে সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়া সমস্ত কিছু মেনে চলছেন সাধারণ মানুষেরা।

শুধু তাই নয় হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবহার এতটাই বেড়ে গিয়েছে যে বর্তমানে তার দাম বেড়েছে 16 গুণ। তাই এবার আমজনতাকে আরও সচেতন করতে সরকারের তরফ থেকে এক ধরনের পদক্ষেপ নেওয়া হল। সরকারের তরফ থেকে একটি অ্যাপ আনা হয়েছে । পাঞ্জাবের মুখ্য সচিব করণ অবতার সিং সোমবার দিন এই নতুন অ্যাপ এর ঘোষণা করেন। এই অ্যাপটির নাম হয়েছে কোভা পাঞ্জাব। করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে এই অ্যাপ আনা হয়েছে ।

এই অ্যাপে যে সমস্ত ফিচারগুলো রয়েছে তা স্বাস্থ্য ও মানব কল্যাণ দপ্তর এর সঙ্গে আলোচনা করে ঠিক করা হয়েছে। এ সম্পর্কে মুখ্য সচিব জানিয়েছেন, করোনা ভাইরাসের লক্ষণগুলি কী কী? আর কীভাবে ভাইরাস থেকে যতটা যথা সম্ভব সুরক্ষিত থাকা যায়, তাছাড়া আপনার বাড়ীর নিকটবর্তী কোন কোন হাসপাতালে এর চিকিৎসা হচ্ছে, জেলার নোডাল অফিসার এর ঠিকানা সহ সমস্ত কিছুই পাওয়া যাবে এই অ্যাপে।

দেশজুড়ে যেভাবে করোনা ভাইরাস ছড়িয়ে যাচ্ছে তাতে সবারই মনে আতঙ্ক সৃষ্টি হয়েছে করোনা ভাইরাস নিয়ে। তাই সরকারের তরফ থেকে COVID-19 ভাইরাস সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে এবং এই ভাইরাস থেকে দূরে রাখতে একটা প্রচেষ্টা করা হচ্ছে। (Android Play Store) অ্যান্ড্রয়েড প্লে স্টোর এবং IOS স্টোরে এই অ্যাপটি পেয়ে যাবেন ইউজাররা। প্রত্যেক ইউজারদের এই অ্যাপটি ডাউনলোড করে রাখার জন্য বলা হয়েছে সরকারের তরফ থেকে। যাতে এই ভাইরাস সংক্রান্ত যাবতীয় আপডেট খুব সহজেই এবং তাড়াতাড়ি ইউজারদের কাছে পৌঁছানো যায় তার জেরেই সরকারের তরফ থেকে নেওয়া হয়েছে নতুন পদক্ষেপ।