লকডাউনের আগে ছুটি নেওয়া কর্মচারীদের জন্য কেন্দ্রের তরফ থেকে বেরিয়ে এল সুখবর, না জানলে…

কেন্দ্র সরকারের তরফ থেকে সরকারি কর্মচারীদের জন্য বেরিয়ে এলো স্বস্তির খবর যে সমস্ত সরকারি কর্মচারীরা আগে থেকে ছুটি নিয়েছিলেন কিংবা সরকারি সফরে গিয়ে আটকে পড়েছিলেন এবং কাজে যোগ দিতে পারেননি তাদের জন্য এক্ষেত্রে কেন্দ্রের তরফ থেকে নিয়ম শিথিল করার কথা ঘোষণা করা হয়েছে। কেন্দ্রের তরফ থেকে এই পদক্ষেপ এই কারণেই নেওয়া হয়েছে যাতে প্রয়োজনীয় অনুমতি নিয়ে ছুটিতে চলে গেলেও ভ্রমণ সম্পর্কিত বিধিনিষেধের কারণে কাজে যোগ দিতে পারেননি এমন বেশ কয়েকজন কর্মীর তরফ থেকে এই বিষয়ে খবর পাওয়ার পরই এই পদক্ষেপ গ্ৰহন।

কর্মী মন্ত্রকের তরফ থেকে পুরো বিষয়টিকে স্পষ্ট করতে কেন্দ্রীয় সরকারের সমস্ত বিভাগে নির্দেশিকা পাঠিয়েছে।এই নির্দেশিকাতে স্পষ্ট উল্লেখ করে আরো বলে দেওয়া হয়েছে যে যে সংস্থা কর্মচারীরা সরকারি সফরে কিংবা সরকারিভাবে ছুটিতে ছিলেন কিন্তু লকডাউন এর ফলে গণপরিবহন ব্যবস্থা বন্ধ হয়ে যাবার ফলে ফিরতে পারেননি অফিসে তারা এই বিষয়ে অফিসকে পুরো ঘটনা জানিয়েছে এমন পরিস্থিতিতে ধরে নিতে হবে তারা নির্ধারিত ছুটি শেষ হয়ে যাওয়ার পরেই কাজে যোগ দিয়েছেন। এক্ষেত্রে লকডাউনে আটকে পড়ার ফলে নির্ধারিত দিনে অফিসে যোগ দিতে না পারায় অতিরিক্ত যে দিনগুলি অফিসে আসতে পারেনি সেই দিনগুলি ওই ছুটির সঙ্গে যুক্ত হয়ে যাবে।

তবে এক্ষেত্রে যাদের মেডিকেল ভিত্তিক ছুটি নেওয়া রয়েছে তাদের কে এক্ষেত্রে মেডিকেল ফিটনেস সার্টিফিকেট জমা করতে হবে। এক্ষেত্রে দেশব্যাপী যে লকডাউন কার্যকর হয়েছিল গত 25 শে মার্চ থেকে এবং তার আগে থেকে যে সমস্ত সরকারি কর্মচারীদের ছুটি নিয়েছিলেন তাদের ক্ষেত্রেও ঠিক একই নিয়ম প্রযোজ্য করা হবে। আর গত 21 শে মার্চ শনিবার দিন অফিস থেকে ঘর ফেরার সময় সরকারি পরিবহনের অভাবে যে সমস্ত সরকারি কর্মচারীরা আগামী 23 শে মার্চ অফিসে আসতে পারেনি এবং তারা এই বিষয়টিকে অফিসে জানিয়েছিলেন সেক্ষেত্রেও কিন্তু ধরে নেওয়া হবে তারাও অফিসে এসেছেন বলে।

Related Articles

Back to top button