গ্যাসের ভর্তুকি কী অ্যাকাউন্টে ঢুকেছে, চেক করা যাবে মাত্র 1 মিনিটে

প্রতি মাসে এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত করা হয় সরকারের তরফ থেকে। গত বেশ কয়েক মাস ধরেই ধীরে-ধীরে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে। আবার অনেক সময় দাম কিছুটা হলেও কমে যায়। এই দামের বৃদ্ধি যাতে মধ্যবিত্তের ওপর প্রভাব না ফেলে তার জন্য ভর্তুকি চালু করেছে মোদি সরকার। কেন্দ্রীয় সরকার এলপিজি সিলিন্ডারে ভর্তুকি দ্বিগুণ করেছে। আগে গ্যাসের ভর্তুকি হিসেবে গ্রাহকরা পেত 153.86 টাকা । বর্তমানে গ্রাহকরা পাচ্ছে 291.48 টাকা। প্রায় দ্বিগুণ বাড়ানো হয়েছে এই ভর্তুকির পরিমাণ।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় যে সমস্ত সিলিন্ডার দেওয়া হতো তাদের প্রতি ভর্তুকি ছিল 178.86 টাকা। বর্তমানে সেই টাকা বাড়িয়ে করা হয়েছে 312.84 টাকা। ইন্ডিয়ান অয়েল এর অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, রাজধানী দিল্লিতে 14.2 কেজি গ্যাস সিলিন্ডারের দাম 144.50 টাকা থেকে বেড়ে 888.50 টাকা হয়েছে। বেশিরভাগ লোকই এলপিজি গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পান। তবে এই ভর্তুকি গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টের সরাসরি জমা হয়ে যায়। অনেক ক্ষেত্রে হয়ে থাকে এলপিজি গ্যাসের ভর্তুকির টাকা ব্যাংক অ্যাকাউন্টে ঠিকমতো ঢুকে না বা ঢুকে গেলেও আমরা জানতে পারি না। তাই এমন পরিস্থিতি তে আপনার ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকেছে কীনা তা জানাটা আপনার জন্য জরুরী হয়ে থাকে। তবে এবার আপনি বাড়িতে বসেই জেনে নিতে পারবেন ভর্তুকি টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে ঢুকেছে কীনা। ভর্তুকির টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে কীনা তা জানতে নিচের পদ্ধতি গুলি অনুসরণ করুন –

প্রথমে আপনাকে Mylpg.in এর ওয়েবসাইটে যেতে হবে। এই ওয়েবসাইটের হোম পেইজে 3 টি এলপিজি সংস্থার নাম সহ ছবি দেওয়া থাকবে একই ট্যাবে।যেখানে আপনি যে সংস্থা সিলিন্ডার নিয়েছেন সেখানে ক্লিক করতে হবে। এরপর ভর্তুকি এসেছে কীনা তা দেখার জন্য একটি নতুন ইন্টারফেস খুলবে।
বার মেনু তে গিয়ে ‘Give your feedback online’ এই অপশনে ক্লিক করুন। এরপর আপনার মোবাইল নাম্বার,  আপনার যে গ্যাসের সংস্থাটি রয়েছে তার গ্রাহক আইডি, রাজ্যের নাম এবং পরিবেশকের তথ্য পূরণ করুন। এরপরে ‘Feedback Type’ এ ক্লিক করুন। ‘অভিযোগ’ বিকল্পটি নির্বাচন করে ‘নেক্সট’ বোতামটি ক্লিক করুন। এরপর একটি নতুন ইন্টারফেস আসবে তাতে আপনার ব্যাংকের বিবরণ সামনে দেওয়া থাকবে। এবং সেখানে আপনি দেখে নিতে পারবেন যে আপনার ভর্তুকিটি ঢুকেছে কীনা।

Related Articles

Back to top button