Skip to content

সুন্দরবনের মজা এখন মালভূমির মাটিতে, জনপ্রিয়তা শীর্ষে পুরুলিয়ার এই নতুন ডেস্টিনেশন

শীতের সময় পর্যটকদের দূর দূরান্তে ঘুরতে যেতে দেখা যায়। পশ্চিমবঙ্গের মধ্যেই এমন এমন জায়গা রয়েছে যেগুলি সম্পর্কে অনেকেই জানেন না। এমনকি মালভূমির মাটিতেও সুন্দরবনের স্বাদ মিলতে পারে তাও হয়তো অনেকের অজানা। ভ্রমণপিপাসুদের কাছে এমন নতুন গন্তব্য হতে পারে পুরুলিয়া। পুরুলিয়ায় ঘুরে দেখার জন্য অযোধ্যা, গড় পঞ্চকোট, জয়চন্ডী, বরন্তির মতো অনেক জায়গা রয়েছে।

এই সকল জায়গার পাশাপাশি পর্যটকদের পছন্দের তালিকায় যুক্ত হয়েছে আরো একটি নাম। পুরুলিয়ায় এমন নতুন যে জায়গাটির কথা বলা হচ্ছে তার নাম হলো রঞ্জনদি ড্যাম, যা ‘পুরুলিয়ার সুন্দরবন’ নামেই বেশি বিখ্যাত। শীতের মরশুমে পর্যটকদের আগমন শুরু হয়ে গিয়েছে পুরুলিয়ার এই সুন্দরবনে। পুরুলিয়ার অন্যান্য পর্যটন কেন্দ্রগুলির পাশাপাশি রঞ্জনডি ড্যাম তথা পুরুলিয়া সুন্দরবন পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠছে।

আদ্রা রেলস্টেশন থেকে মাত্র ১৩ কিলোমিটার এবং কাশিপুর থেকে মাত্র ৭ কিলোমিটার দূরে অবস্থিত পুরুলিয়ার এই সুন্দরবন অর্থাৎ রঞ্জনডি ড্যাম। এই জায়গাকে পুরুলিয়ার সুন্দরবন বলা হয়, কারণ এখানে যেভাবে গাছের সারি রয়েছে, তা দেখতে অবিকল সুন্দরবনের মতোই, এছাড়াও রয়েছে সুন্দরবনের মতো আনন্দ উপভোগ করার বিভিন্ন রসদ। এখানে রয়েছে নৌকা বিহারের সুযোগ এবং নৌকা বিহার করার সময় দেখা মিলতে পারে পিনটেল, বালি হাঁস সহ নানান প্রজাতির পরিযায়ী পাখিদের।

সুন্দরবনের মতোই এখানে রয়েছে একাধিক দ্বীপ। এই ড্যামকে কেন্দ্র করে একাধিক রিসোর্ট তৈরি হওয়ার ফলে এখানে ঘুরতে আসা পর্যটকদের থাকা খাওয়া নিয়ে কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে না। তাই শীতের শুরুতেই পর্যটকেরা রঞ্জনডি ড্যামে বেড়াতে আসছেন। রঞ্জনটি ড্যামে সৌন্দর্য দেখে মুগ্ধ পর্যটকেরা। মালভূমির মাটিতেই মিলছে সুন্দরবনের আমেজ। আগামী দিনে পুরুলিয়ার পর্যটন কেন্দ্রগুলির মধ্যে রঞ্জনডি ড্যাম তথা পুরুলিয়া সুন্দরবন হয়ে উঠবে অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র।