বছরের প্রথম সূর্যগ্ৰহন হতে চলেছে আজ দুপুর ১.৪২ থেকে শুরু করে সন্ধ্যা ৬.৪১ পর্যন্ত, ভারতের এই দুই প্রান্ত থেকে মিলবে দেখা

আজ ১০ জুন বছরের প্রথম সূর্য গ্রহণ হতে চলেছে। আজ সূর্য এবং পৃথিবীর কাছাকাছি চলে আসবে চাঁদ। তাই সূর্যের আলো পৃথিবীতে পৌঁছাতে বাধা দেবে চাঁদ। Timeanddate.com-দের মতে, আজকের সূর্যগ্রহণ শুরু হবে দুপুর ১:৪২-এ এবং শেষ হবে সন্ধ্যা ৬:৪১-এ। গত ২৬ মে ছিল চন্দ্রগ্রহণ আজকে হবে সূর্যগ্রহণ।

 

ভারতে এই গ্রহণটি তেমন ভাবে দেখা যাবে না। তবে অরুণাচল প্রদেশ এবং লাদাখের কোনো কোনো অংশ থেকে কয়েক মিনিটের জন্য সূর্যগ্রহণটিকে দেখতে পাওয়া যাবে। এটি একটি আংশিক সূর্যগ্রহণ। Nasa-র তরফে জানানো হয়েছে যে, নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি, লন্ডন এবং টরন্টো থেকে মানুষজন আংশিক সূর্যগ্রহণ বা Partial Solar Eclipse দেখতে পাবেন।

যখন সূর্যকে প্রদক্ষিণ করার জন্য নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে সূর্য পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় এলে তখন হয় গ্রহণ। এবারে পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে আসবে চাঁদ। সূর্যের চতুর্দিকে দেখতে পাওয়া যাবে অগ্নি বলয়। একে ‘রিং অফ ফায়ার’ (Ring Of Fire) বলা হয়। সূর্যের বেশিরভাগ অংশই চাঁদে ঢাকা পড়ে যাবে।

জলবায়ু মহাশাখার মতে সূর্য গ্রহন শুরু হবে যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকো থেকে উত্তর-পূর্ব দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে। আর কানাডার হাডসন সাগর থেকে দক্ষিণ-পশ্চিম দিকে কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে। সর্বোচ্চ গ্রহণ হবে গ্রিনল্যান্ডের আবনানাটা থেকে দক্ষিণপূর্ব দিকে হান্স আইল্যান্ডে।

আর কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে রাশিয়ার মাগদান ওব্লাস্ট শহর থেকে উত্তর-পশ্চিম দিকে বেরিং সাগরে। গ্রহণ শেষ হবে চীনের ইজহু শহরে বলেও জানিয়েছে জলবায়ু মহাশাখা।