ভুলে যান ঊর্ধ্বমুখী পেট্রোল-ডিজেলের দাম,গুজরাটের কৃষক তৈরি করল ব্যাটারি চালিত ‘ব্যোম’ ট্রাক্টর

পেট্রোল এবং ডিজেলের দাম দিন দিন বাড়ছে এবং পরিবহন খরচের কারণে সমস্ত জিনিসের দাম বেড়েছে। এটি দেশের একটি বড় সমস্যা, যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রতিটি মানুষকে প্রভাবিত করে। এ থেকে পরিত্রাণ পেতে এখন প্রতিটি মানুষই পেট্রোল ও ডিজেলের বিকল্প চান, যার চেষ্টা অব্যাহত রয়েছে। এই প্রচেষ্টার কারণে, গুজরাটের জামনগরের কালাভাদের বাসিন্দা একজন কৃষক একটি নতুন উদ্ভাবন করেছেন এবং পেট্রোল ডিজেলের একটি দুর্দান্ত বিকল্প তৈরি করেছেন।

গুজরাটের জামনগরের কালাভাদের বাসিন্দা এই কৃষক একটি ব্যাটারি চালিত ট্রাক্টর তৈরি করেন, যার নাম ‘ব্যোম ট্র্যাক্টর’। নামের মতই এই ট্র্যাক্টরটিও অনন্য।এটি ৪ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায় এবং তারপর ১০ ঘন্টা চলে। শুধু তাই নয়, এই ট্রাক্টরটিকে ফোন থেকেও নিয়ন্ত্রণ করা যায়। এই ৩৪ বছর বয়সী তরুণ কৃষকের নাম মহেশ ভাই, যিনি কালাভাদ তালুকের পিপ্পার গ্রামে থাকেন। তিনি কৃষিকাজের জন্য ব্যোম ট্রাক্টর তৈরি করেন, যেটি ব্যাটারিতে চলে।

মহেশ ভাইয়ের বাবাও একজন কৃষক, তাই ছোটবেলা থেকেই পরিবারে কৃষিকাজের কাজ দেখে বড় হয়েছেন তিনি। মহেশ ভাইয়ের তৈরি এই ট্রাক্টরের বিশেষত্ব হল এটিতে ২২ এইচপি শক্তি লাগে এবং এতে ৭২ ওয়াটের লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়েছে। লিথিয়াম একটি ভাল মানের ব্যাটারি, তাই এটি ঘন ঘন পরিবর্তন করতে হয় না। এই ট্রাক্টরটি ৪ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে, এটি ১০ ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে।

এই বিশেষ ট্র্যাক্টরটি কেবল পেট্রোল এবং ডিজেলই সাশ্রয় করে না, এর বৈশিষ্ট্যগুলিও খুব বিশেষ। আধুনিক যুগ অনুযায়ী এই ট্রাক্টরে ফিচার দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ফোন থেকেই এই ট্রাক্টরের গতিও নিয়ন্ত্রণ করা যাবে। জলের অভাবের কথা মাথায় রেখে এতে একটি মোটরও বসানো হয়েছে, যাতে প্রয়োজনের সময় ব্যবহার করা যায়। আমরা আপনাকে বলি যে, এই ট্র্যাক্টর দূষণ মুক্ত, তাই সবাই এটি পছন্দ করছে।